ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা পেল না আনসার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা পেল না আনসার ফাইল ছবি

ঢাকা: অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা পেল না আনসার ব্যাটালিয়ন। বৃহস্পতিবার (২ নভেম্বর) জাতীয় সংসদে পাস হওয়া আনসার ব্যাটালিয়ন বিলে এ ক্ষমতা দেওয়া হয়নি।

 

জাতীয় সংসদে বিলটি পাসের জন্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাস হয়। বিলটি সংসদে উপস্থাপনের সময় আনসার ব্যাটালিয়নকে অপরাধী আটক ও তল্লাশির ক্ষমতা দেওয়ার প্রস্তাব করা হয়েছিল। পরে বিলটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।  

২৩ অক্টোবর আনসার ব্যাটালিয়ন বিল–২০২৩ সংসদে উত্থাপন করা হয়। বিলের ৮ ধারায় বলা হয়েছিল, ‘কোনো ব্যাটালিয়ন সদস্যের সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তার অনুমোদনক্রমে অপরাধীকে আটক করে অবিলম্বে পুলিশের কাছে সোপর্দ করবে এবং ক্ষেত্রমতো দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নির্দেশক্রমে আটক ব্যক্তির দেহ তল্লাশি, কোনো স্থানে প্রবেশ ও তল্লাশি এবং মালামাল জব্দ করতে পারবে। ’ 

আনসারের এ ক্ষমতা দেওয়ার প্রস্তাবে পুলিশের আপত্তি ছিল। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা দফায় দফায় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। পরে স্বরাস্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বিলটির এ সংক্রান্ত ধারা সংশোধনের সুপারিশ করে।  

সে অনুযায়ী আনসারের এ ক্ষমতা বাদ দিয়ে বিলটি পাসের প্রস্তাব করা হয়। পাস হওয়া বিলে ব্যাটালিয়ন সদস্যদের এখতিয়ার ও ক্ষমতা সম্পর্কিত এই ধারায় বলা হয়েছে, ‘কোনো ব্যাটালিয়ন সদস্য তার সামনে সংঘটিত অপরাধের ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। ’ 

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।