ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণতন্ত্রে নির্বাচন থেকে বিচ্যুতির কোনো সুযোগ নেই: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
গণতন্ত্রে নির্বাচন থেকে বিচ্যুতির কোনো সুযোগ নেই: স্পিকার

ঢাকা: অবাধ সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে দ্বাদশ সংসদ গঠিত হবে বলে আশা প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।  

গণতন্ত্রে নির্বাচন থেকে বিচ্যুতির কোনো সুযোগ নেই বলেও স্পিকার জানান।

বৃহস্পতিবার (২ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের সমাপনী বক্তব্যে তিনি এ প্রত্যাশার কথা জানান।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, সংবিধানের আলোকে অবাধ সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে দ্বাদশ সংসদ গঠিত হবে, এটাই জাতির প্রত্যাশা। গণতন্ত্রে নির্বাচনই একমাত্র পন্থা, যার মধ্য দিয়ে পরবর্তী সংসদ গঠিত হয়। এ থেকে বিচ্যুতির কোনো সুযোগ নেই। আমাদের এ অর্জন কোনোভাবে যেন ম্লান না হয়।

তিনি বলেন, আমরা সব অধিবেশন সফলভাবে সম্পন্ন করতে পেরেছি। প্রধানমন্ত্রী আমাকে সার্বক্ষণিক সংসদ পরিচালনায় সহায়তা করছেন। সংসদের শেষ বৈঠকে সংসদ সদস্যরা আবেগঘন বক্তব্য রেখেছেন। অনেকের বক্তব্যে আমার প্রতি আপনাদের আস্থার প্রকাশ ঘটেছে। এই আস্থা আমাকে গভীরভাবে স্পর্শ করেছে।  

তিনি আরও বলেন, পিতার আরাধ্য অপূর্ণ স্বপ্ন সোনার বাংলা প্রতিষ্ঠার প্রত্যয় নিয়ে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর ব্রত নিয়ে কার্যক্রম বাস্তবায়ন করে চলেছেন। তার সব উন্নয়ন কার্যক্রমের কেন্দ্রবিন্দু এদেশের হতদরিদ্র জনগণ ও তাদের জীবনমান উন্নয়ন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, আজ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে ২০২৬ সালে উন্নয়নশীল দেশ ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের পথে আমাদের অগ্রযাত্রা। এই অর্জনের মূলে রয়েছে কার্যকর সংসদ। সংসদীয় গণতন্ত্রের ধারা অব্যাহত থাকায় আর্থ সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা সম্ভব হয়েছে। জনগণের প্রত্যাশা পূরণে মূল চালিকাশক্তি রূপে কাজ করেছে জাতীয় সংসদ।

তিনি বলেন, বিরোধী দলের উপস্থিতি ও তাদের কার্যক্রম সংসদকে প্রাণবন্ত ও কার্যকর করেছে। সংসদকে কার্যকর করার ক্ষেত্রে সরকারি ও বিরোধী দলের ভূমিকা গুরুত্বপূর্ণ। গণতন্ত্র অর্থবহ করতে হলে জনগণের জীবনমান উন্নত, আশা- আকাঙ্ক্ষার বাস্তবায়ন ও ক্ষমতায়ন নিশ্চিত করণে সংসদকে মূল ভূমিকা পালন করতে হয়। সংসদকে ক্ষমতার কেন্দ্রবিন্দু করতে হলে জনগণের ক্ষমতায়ন করতে হবে।

স্পিকার বলেন, সমগ্র বিশ্ব আজ অস্থির সময় পার করছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ফিলিস্তিনের ওপর ইসরায়েলের আগ্রাসন, অর্থনৈতিক মন্দা, মূল্যস্ফীতি সমগ্র বিশ্বকে এক কঠিন পরিস্থিতির সম্মুখীন করেছে। গণতন্ত্রের কোনো বিকল্প নেই। সংসদীয় গণতন্ত্রকে পরিশীলিত ও শাণিত করতে হবে।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।