ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেড়ঘণ্টার অফিসযাত্রা এখন ১০ মিনিটে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, নভেম্বর ৫, ২০২৩
দেড়ঘণ্টার অফিসযাত্রা এখন ১০ মিনিটে ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাজধানীর শেওড়াপাড়ায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন ফজল কবীর। পুরান ঢাকার টিকাটুলির এ বাসিন্দা প্রতিদিন সেখানে অফিস করতে যান যানজট ঠেলে।

তার রোজকার এ ভোগান্তির অবসান ঘটেছে রোববার (৫ নভেম্বর)। দেড়ঘণ্টার যাত্রায় এদিন তার লেগেছে মাত্র ১০ মিনিট।

তিনি সকাল ৮টা ৩২ মিনিটে মতিঝিল স্টেশন থেকে মেট্রোরেলে ওঠেন। বাংলানিউজকে ফজল কবীর বলেন, ‘আগে অফিস যেতে সময় লাগতো দেড়ঘণ্টা, এখন মাত্র ১০ মিনিটেই পৌঁছে যাচ্ছি। ’

ভাড়ার বিষয়ে তিনি বলেন, ‘রিকশা আর বাস মিলিয়ে ৬০ টাকা লাগতো। এখন বাসা থেকে এক কিলোমিটার হেঁটে এসে মেট্রোরেলে উঠলাম। ভাড়া লেগেছে ৫০ টাকা। ’

গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালু হয়েছিল। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় অংশে চলাচল গতকাল শনিবার (৪ নভেম্বর) উদ্বোধন হয়। আর আজ শুরু হলো সর্বসাধারণের চলাচল।

ছবি: বাংলানিউজচলাচল শুরুর প্রথম দিনে ফার্মগেট, আগারগাঁও ও মিরপুর থেকে যে ট্রেনগুলো মতিঝিলে গিয়েছে, সেসব ট্রেনে ছিল উপচেপড়া ভিড়। বিশেষ করে মতিঝিল অফিসপাড়ার কর্মীদের বেশিরভাগ এদিন যাতায়াত করেছেন মেট্রোরেলেই।

গত কয়েক বছরে ঢাকা প্রসারিত হয়েছে দুইদিকেই। দূরত্ব বেড়েছে, সেইসঙ্গে বেড়েছে যানজট। এক গবেষণায় দেখা গেছে, ঢাকার একজন যাত্রী দুই ঘণ্টার মধ্যে ৪৬ মিনিট যানজটে সময় পার করেন। তাই মেট্রোযাত্রা যেন স্বস্তি এনে দিয়েছে নগরবাসীর মধ্যে। বিশেষ করে উত্তরা থেকে মতিঝিল রুটে যাতায়াতকারীদের মধ্যে।

কাজের জন্যই মেট্রোরেলে ভ্রমণ করছেন এমন যাত্রী ছাড়াও দেখা গেল শুধু দেখা ও অভিজ্ঞতা নিতে আসা যাত্রীকেও। এমনই একজন টিকাটুলির মো. সিদ্দিকুজ্জামান। তার সঙ্গে আরও একজন এসেছেন।

ফার্মগেট স্টেশনে সিদ্দিকুজ্জামান জানান, তারা দুইজন পুরান ঢাকা থেকে শুধু ঘুরতে এসেছেন মেট্রোরেলে।

এদিকে ঢাকায় আজ রোববার শুরু হয়েছে বিএনপি-জামায়াতের ৪৮ ঘণ্টার অবরোধে। অবরোধের কারণে গণপরিবহন চলাচল সীমিত থাকায়ও বাড়তি চাপ দেখা গেছে মেট্রোরেলে।

ছবি: জিএম মুজিবুরমতিঝিল-উত্তরা রুটে চলবে ৪ ঘণ্টা

আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রোরেল চলাচলের সময় নিয়ে একটু আক্ষেপ করেছেন অনেক যাত্রী। চলাচল বন্ধ হওয়ার সময়টা আরেকটু বাড়ানোর কথা জানিয়েছেন তারা।

সংশ্লিষ্টদের তথ্য অনুসারে, মেট্রোরেল শুরুতে মতিঝিল-উত্তরা রুটে চলবে চার ঘণ্টা। এই রুটে ট্রেন সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করবে।

আর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশে চলাচল করবে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। ধীরে ধীরে মতিঝিল-উত্তরা রুটেও সময় বাড়ানো হবে।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল নির্মাণের প্রকল্প সরকার ২০১২ সালে হাতে নেয়।  এমআরটি লাইন-৬ শীর্ষক এ প্রকল্পের মোট ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা এবং সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

প্রকল্পের মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০২৩
এনবি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।