ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন মাত্রা পেতে চলেছে জাপান-রাজশাহী সম্পর্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
নতুন মাত্রা পেতে চলেছে জাপান-রাজশাহী সম্পর্ক

রাজশাহী: আওয়ামী লীগ সভাপপিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে নগর ভবনে মেয়রের দপ্তর কক্ষে এই সাক্ষাৎ হয়।

বৈঠক শেষে জানানো হয়, এই সৌজন্য সাক্ষাৎ ও দ্বিপাক্ষিক বৈঠকের মধ্য দিয়ে স্মার্ট মহানগর বিনির্মাণে আগামীতে নতুন মাত্রা পেতে চলেছে জাপান-রাজশাহী সম্পর্ক।

বিকেলে নগর ভবনে এলে বর্ণাঢ্য আয়োজনে শিশুশিল্পীরা নৃত্যের তালে তালে জাপানের রাষ্ট্রদূতকে বরণ করে নেয়। এরপর জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরিকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান মেয়র খায়রুজ্জামান লিটন।

বৈঠকে রাজশাহী মহানগরের সবুজায়ন, পরিচ্ছন্নতা ও আলোকায়নের ভূয়সী প্রশংসা করেন জাপানের রাষ্ট্রদূত। বৈঠকে রাজশাহীর উন্নয়ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে তথ্যচিত্র ও ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূতের হাতে আম আকৃতির সম্মাননা স্মারক ও বিভিন্ন উপহার সামগ্রী তুলে দেন রাজশাহীর মেয়র।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি সাংবাদিকদের বলেন, সিটি করপোরেশনের মেয়রের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। দীর্ঘ ১৪ বছর পর রাজশাহীতে আমরা এলাম। আজ থেকে রাজশাহীর সঙ্গে আমাদের নতুন যাত্রা শুরু হলো। আশা করি আমরা বিভিন্ন বিষয়ে কাজ করতে পারব।

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, প্রায় ১৪ বছর পর রাজশাহীতে জাপানের কোনো রাষ্ট্রদূত এলেন। জাপান বাংলাদেশের পুরনো বন্ধু। স্বাধীনতার সময় থেকে এ পর্যন্ত তাদের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত মধুর ও সহযোগিতাপূর্ণ। তারা আমাদের নানা সময়ে কারিগরি ও আর্থিক উভয়ক্ষেত্রে সহযোগিতা ও প্রজেক্ট বাস্তবায়নের ক্ষেত্রেও কাজ করে। ঢাকা আন্তর্জাতিক বিমানন্দের তৃতীয় টার্মিনাল, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্র থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে জাপান আমাদের সহযোগিতা করে আসছে।

তিনি আরও বলেন, স্মার্ট রাজশাহী সিটি গড়ার ক্ষেত্রে আমরা একটা পরিকল্পনা গ্রহণ করেছি। সেটিও জাপান রাষ্ট্রদূতের কাছে উপস্থাপন করা হয়েছে। আশা করছি পর্যায়ক্রমে আগামীতে এগুলো বাস্তবায়ন হবে।

জাপানের রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন সেকেন্ড সেক্রেটারি ইওয়ামা তমোমি, ডেপুটি হেড পাবলিক রিলেশনস অ্যান্ড কালচার ইয়ামামতো কেওছি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে সভাপতি প্রফেসর ড. মো. এনায়েত হোসেন, সহকারী অধ্যাপক সাজু সরদার।

বৈঠকে রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এবিএম শরীফ উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২৩
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।