ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম সবসময় সরব থেকেছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
‘আগ্রাসনের বিরুদ্ধে কবিদের কলম সবসময় সরব থেকেছে’

সাতক্ষীরা: সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম বলেছেন, বাংলা ভাষা ও সাহিত্য বিকাশে কবিতা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সমাজে সব ধরনের আগ্রাসানের বিরুদ্ধে কবিদের কলম বরাবরই সরব থেকেছে।

‘আগ্রাসনের বিরুদ্ধে কবিতা’ স্লোগানকে সামনে রেখে সাতক্ষীরায় ১৯তম কবিতা উৎসব ২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সকাল ৯টায় সাতক্ষীরা কবিতা পরিষদের আয়োজনে এ কবিতা উৎসব অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা কেন্দ্রীয়় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এর আয়োজন করা হয়েছিল।

কবিতা পরিষদ সাতক্ষীরার সভাপতি কবি মন্ময় মনিরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলাম। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন, যশোর মাইকেল মধুসূদন একাডেমির পরিচালক কবি খসরু পারভেজ।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন, দৈনিক আমাদের সময় এর সাহিত্য সম্পাদক কবি অদ্বৈত মারুত, ভারতের বাচিকশিল্পী অরবিন্দ ঘোষ, অধ্যাপক আব্দুল হামিদ, ড. মো. সিহাবউদ্দীন, কবি কিশোরী মোহন সরকার, কবি শুভ্র আহমেদ, নাজমুন নাহার প্রমুখ।

অনুষ্ঠানে শোকপ্রস্তাব পাঠ করেন, কবি হেলাল সালাহউদ্দীন, ঘোষণাপত্র পাঠ করেন দিলীপ কুমার দিব্যানন্দ।

১৯তম কবিতা উৎসবে প্রতিবছরের মতো এবারও বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ পাঁচজন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। তারা হলেন- কবিতায় ইমরোজ সোহেল ও অদ্বৈত মারুত, সঙ্গীতে জি এম জাকির হোসেন, ছড়া ও সাহিত্যে আবুল হোসেন আজাদ এবং প্রতিষ্ঠানের মধ্যে সমাজসেবায় অবদান রাখায় বেসরকারি উন্নয়ন সংস্থা সুশীলন।

অনুষ্ঠানে প্রধান অতিথি নজরুল ইসলাম বলেন, অসাম্প্রদায়ি়ক ও সমাজ বিনির্মাণ, সংস্কৃতি বিকাশে কবিতা অনুপ্রেরণা যোগায়। বাঙালি সমাজ, কবিসমাজ নানাভাবে কবিতা লিখে, প্রবন্ধ লিখে আগ্রাসনের প্রতিবাদ জানিয়েছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শিরিন সাদী রচিত ‘বিশ্বশ্রষ্টা ও কাব্যশ্রষ্টা’ আমার ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে আলোচনা করেন, পার্থ প্রতীম দাশ, কবি শুভ্র আহমেদ, কবি স. ম তুহিন, কবি বাবুল আনোয়ার, তৌফিক আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের শেষ পর্বে দেশের বিভিন্ন এলাকা থেকে আগত ৫০জন কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন। তাদের মধ্যে কবি অদ্বৈত মারুত, ভারত থেকে আগত কবি অরবিন্দু ঘোষ, কবি খসরু পারভেজ, লিটন খান, সুরাইয়া ইয়াসমিন, নাবাতা ইস্পাহানী, মনিরুজ্জামান ছট্টু, আশেক মেহদেী, আলী সোহরাব, মিল্টন সানা, লামইয়া মার্জান, প্রশান্ত রায় অন্যতম।

তিন পর্বে আয়োজিত সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন, কবিতা পরিষদ সাতক্ষীরার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান উজ্জ্বল, শুকুমার দাশ বাচ্চু, কবি কাজী গুলশান আরা ও প্রভাষক মাসুদুর রহমান।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।