ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচন নয়, দেশে ভোটাভুটির খেলা হচ্ছে: সুজন সম্পাদক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
নির্বাচন নয়, দেশে ভোটাভুটির খেলা হচ্ছে: সুজন সম্পাদক সভায় সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: নির্বাচন নয়, দেশে ভোটাভুটির একটি খেলা হচ্ছে বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার।

রোববার (২৪ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর আইডিবি ভবনে ভোটার সচেতনতা ও নাগরিক সক্রিয়তা কার্যক্রমের অংশ হিসাবে ভোটবিডি ওয়েবসাইট সম্পর্কিত অবহিতকরণ সভায় তিনি এ মন্তব্য করেন।

সুজন সম্পাদক বলেন, নির্বাচনের ক্ষেত্রে বিরোধী দল থাকতে হবে। গণতন্ত্র মানেই বহুদলীয় গণতন্ত্র। এটিকে আমি নির্বাচন বলি না, আমি বলি ভোটাভুটির একটা খেলা আমাদের এখানে হচ্ছে। এটি নির্বাচনই নয়, নির্বাচনের সংজ্ঞায় পড়ে না। আমরা এখন ভয়াবহ একটি সাংবিধানিক সংকটের মধ্যে আছি।

বদিউল আলম মজুমদার বলেন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে দলীয় সরকারের অধীনে নির্বাচন নির্বাচনী ব্যবস্থাকেই শেষ করে দিয়েছে। দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থাকে ফিরিয়ে আনা হয়েছে, যা অসাংবিধানিক। সুতরাং বর্তমান সরকারের সাংবিধানিক বৈধতা নিয়ে প্রশ্ন আছে।

নির্বাচন কমিশন গঠন নিয়েও প্রশ্ন আছে উল্লেখ করে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের বিষয়ে যে আইন, তাতে বলা আছে রাজনৈতিক দল ও পেশাজীবী সংগঠন নাম প্রস্তাব করবে। কিন্তু যখন অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছিল, তখন তাড়া সেটি উন্মুক্ত করে দিয়েছিল। সুতরাং আইনের ব্যত্যয় ঘটিয়ে এ নির্বাচন কমিশন গঠিত হয়েছে। তাই নির্বাচন কমিশনের আইনগত বৈধতা যদি প্রশ্নবিদ্ধ হয়, তাহলে তো তার সব কার্যক্রম, তফসিল ঘোষণা এবং নির্বাচন আইনগতভাবে প্রশ্নবিদ্ধ হতে বাধ্য।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।