ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ড. ইউনূস রাজনৈতিক প্রতিহিংসার শিকার: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
ড. ইউনূস রাজনৈতিক প্রতিহিংসার শিকার: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ঢাকা: শ্রম আইন লঙ্ঘনের মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের রায়ের বিষয়ে বিবৃতি দিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ড. ইউনূসের বিরুদ্ধে দেওয়া রায়কে রাজনৈতিক প্রতিহিংসা বলে উল্লেখ করেছে সংস্থাটি।

সোমবার (১ জানুয়ারি) অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া এক বিবৃতিতে উল্লেখ করেছে, নোবেলজয়ী মুহাম্মদ ইউনূস এবং তার তিন সহকর্মীকে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর অধীনে দোষী সাব্যস্ত করে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন। ইউনূসের দোষী সাব্যস্ত হওয়া বাংলাদেশের মানবাধিকারের বিপর্যস্ত অবস্থার প্রতীক, যেখানে কর্তৃপক্ষ স্বাধীনতা খর্ব করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, ড. ইউনূসের বিরুদ্ধে বিচার যে অস্বাভাবিক গতিতে সম্পন্ন হয়েছে, তা বাংলাদেশের অন্যান্য শ্রম অধিকার-সম্পর্কিত আদালতের মামলায় শামুক গতির সম্পূর্ণ বিপরীত। রাজনৈতিক প্রতিহিংসার জন্য শ্রম আইন এবং বিচার ব্যবস্থার অপব্যবহার ও আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশ্বাস করে মুহম্মদ ইউনূস এবং তার সহকর্মীদের বিরুদ্ধে ফৌজদারি কার্যক্রম শুরু করা শ্রম আইন ও বিচার ব্যবস্থার একটি নির্মম অপব্যবহার। এটি ভিন্নমতের জন্য রাজনৈতিক প্রতিশোধের একটি রূপ।

উল্লেখ্য, শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে হওয়া মামলায় গত সোমবার গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ ৪ জনকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।