ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই: পররাষ্ট্রমন্ত্রী কথা বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলার স্বপ্ন দিয়ে এগিয়ে ছিলেন, তবে আমরা আজও তা অর্জন করতে পারিনি। সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই।

তাহলেই উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়া সম্ভব হবে।  

বুধবার (১০ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে প্রধান অতিথি ছিলেন
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ১০ জানুয়ারি আমাদের জন্য আনন্দের দিন, কেননা এদিনে বঙ্গবন্ধু  স্বদেশে ফিরে আসেন। ১৯৭১ সালে আমরা বিজয় অর্জন করলেও স্বাধীনতার পূর্ণতা ছিল না, তবে ১০ জানুয়ারি বঙ্গবন্ধু ফিরে আসার পর স্বাধীনতার পূর্ণতা আসে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ১৯৭১ সালে গণতন্ত্র ও ন্যায়বিচারের জন্য জনগণ জীবন দিয়েছে। এ বছর ভোটে জয়ী হয়ে আবার জনগণ আবার প্রমাণ করেছে বাংলাদেশ গণতন্ত্রের দেশ। এবার গণতন্ত্র ও মানবতার জয় হয়েছে।

বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে বলেন, বঙ্গবন্ধু ফিরে আসার পর দুই মাসের মাথায় ভারতীয় সৈন্য ফেরত গেছে। তিনি ৯ মাসের মধ্যে আমাদের শাসনতন্ত্র উপহার দিয়েছেন। অথচ শাসনতন্ত্র  তৈরি করতে আমেরিকার ১৩ বছর ও পাকিস্তানের নয় বছর লেগেছিল।

আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু দেশের মাটিতে পা রেখে বাড়িতে না গিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়েছিলেন।  এটা তার বাংলার জনগণকে ভালোবাসার প্রমাণ।  

তিনি বলেন, দিল্লি থেকে ব্রিটিশ বিমানেই দেশে ফিরে আসেন বঙ্গবন্ধু। সমালোচনা এড়াতে তিনি ভারতের বিমানে দেশে ফেরেননি। প্রতিমন্ত্রী সবার প্রতি সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।