ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দিলে আইনের ব্যত্যয় ঘটবে না: তাজুল ইসলাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক না দিলে আইনের ব্যত্যয় ঘটবে না: তাজুল ইসলাম তাজুল ইসলাম

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে দলগুলো ইচ্ছা হলে দলীয় প্রতীকে প্রার্থীদের মনোয়ন দিতেও পারে, না-ও দিতে পারে। তাতে আইনের কোনো ব্যত্যয় ঘটবে না।

 

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভা বিভাগে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।

গতকাল সোমবার ওয়ার্কিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল যে দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন হচ্ছে না। আইন থাকার পরেও এটা সম্ভব কিনা; আপনারা আইনের সংশোধন করছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনটা যেভাবে করা আছে, তাতে করে দলীয় প্রতীকেও নির্বাচন হতে পারে, দলীয় প্রতীক ছাড়াও হতে পারে। কোনো দল যদি কাউকে মনোনয়ন দিয়ে প্রতীক দেয়, সেখানে নির্বাচন দলীয় প্রতীকে হবে। এছাড়া আরও বিকল্প আছে। কেউ স্বতন্ত্র নির্বাচন করতে পারে। আমি আইনটি দেখেছি, আইনটি ঠিক আছে।

আওয়ামী লীগ কী অংশ নেবে না, জানতে চাইলে, স্থানীয় সরকারমন্ত্রী বলেন, তারা যদি মনে করেন, দলীয় মনোনয়ন দেবে, সেক্ষেত্রে তারা সিদ্ধান্ত নিতে পারে। কিন্তু দল যদি মনে করে, তারা মনোয়ন দেবে না বা কোথাও কোথাও দেবো, কোথাও দেবো না, সেক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ আছে। এতে আইন সংশোধনের কোনো দরকার পড়বে না।

বাংলাদেশ সময়: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
জিসিজি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।