ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রং, চিনি ও চুন মিশিয়ে তৈরি হতো ‘খাঁটি’ গুড়!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
রং, চিনি ও চুন মিশিয়ে তৈরি হতো ‘খাঁটি’ গুড়!

রাজশাহী: মানবদেহের জন্য ক্ষতিকর রং, চিনি, চুন ও ফিটকিরি মিশিয়ে তৈরি হতো খাঁটি গুড়! তবে বড় বড় চালান রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহে পর তা শেষ পর্যন্ত ধরা পড়েছে।  

রাজশাহীর বাঘা উপজেলায় রং, চিনি, চুন, ডালডা, ফিটকিরিসহ অস্বাস্থ্যকর উপাদান মিশিয়ে ভেজাল গুড় তৈরির অভিযোগে মোট ছয়টি কারখানাকে ২ লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত র‌্যাব-৫ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর যৌথভাবে এ অভিযান চালায়। পরে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের জরিমানা করা হয়।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) বিকেলে র‌্যাব-৫ সদর দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান চালানো হয়। অভিযানের সময় অস্বাস্থ্যকর ও নিম্নমানের ভেজাল গুড় প্রস্তুত করার অপরাধে লালন গুড় কারখানার মালিক লালন আলীকে ৪০ হাজার টাকা, জয়নাল গুড় কারখানার মালিক জয়নাল আবেদীনকে এক লাখ টাকা, পলাশ গুড় কারখানার মালিক মো. পলাশকে ২০ হাজার টাকা, মিনা রাণী গুড় কারখানার মালিক মিনা রাণী মন্ডলকে ৪৫ হাজার টাকা, সবুজ গুড় কারখানার মালিক সবুজ আলীকে ২০ হাজার টাকা এবং রকি গুড় কারখানার মালিক রকি আহমেদকে ২০ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

অভিযানের সময় এসব কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে পঁচা লালি গুড় ১৬ হাজার ১১০ কেজি, পাটালি গুড় ৫ হাজার ৪৮০ কেজি, লালি গুড় ২ হাজার ১০০ কেজি, হাইড্রোজ ২৯ কেজি, চুন ২৮ কেজি, ফিটকিরি ২৮ কেজি, চিনি এক হাজার ২০০ কেজি, ডালডা ২০ কেজি ও ভেজাল রং ৯ কেজি জব্দ করা হয়।

পরে জব্দকৃত অস্বাস্থ্যকর ও নিম্নমানের ভেজাল গুড় ও গুড় তৈরির আলামত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জনসাধারণের সামনে ধ্বংস করা হয় বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।