ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাতীয় সংসদে বিরোধী দলের প্রথম সারিতে মেনন-লতিফ-ইবরাহিমের আসন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
জাতীয় সংসদে বিরোধী দলের প্রথম সারিতে মেনন-লতিফ-ইবরাহিমের আসন

ঢাকা: আগামী মঙ্গলবার (৩০ জানুয়ারি) বসছে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন। এদিন বিকেল ৩টায় অধিবেশনটি শুরু হবে।

এ লক্ষ্যে সংসদ সচিবালয়ের সব প্রস্তুতি শেষ হয়েছে। চূড়ান্ত বিন্যাস করা হয়েছে সংসদ সদস্যদের বসার আসনও। এর একটি খসড়া জাতীয় সংসদের স্পিকারের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে। আগামী সোমবারের (২৯ জানুয়ারি) মধ্যে এটি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে সংসদ সচিবালয়ের একটি সূত্র।

আসন বিন্যাসে স্পিকারের আসনের ডান দিকে ট্রেজারি বেঞ্চের সামনের সারিতে থাকছে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন। পরের আসনে সংসদ উপনেতা মতিয়া চৌধুরী; তারে পাশের আসনে বসবেন শেখ ফজলুল করিম সেলিম।

প্রথম সারিতে আসন আছে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সাবেক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও কৃষিমন্ত্রী উপাধ্যক্ষ আবদুস শহীদের। সংসদ নেতার পেছনের সারির প্রথম আসন চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরীর।

স্পিকারের বাঁ দিকে সামনের সারিতে বসবেন জাতীয় পার্টির নেতা জি এম কাদের, পরের আসনে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, রুহুল আমিন হাওলাদার । দ্বিতীয় সারিতে মো. মুজিবুল হক চুন্নু।

সাধারণত স্পিকারের বাঁ দিকে সামনের সারিতে বসেন বিরোধী দলের নেতা, উপনেতা। বিরোধী দলীয় চিফ হুইপ বসেন বিরোধী দলের নেতার আসনের পেছনের আসনে। এটাই হচ্ছে সংসদের আসন বিন্যাসের রেওয়াজ।

এর পর বাঁ দিকের অর্থাৎ বিরোধী দলের প্রথম সারির পরের তিনটি আসন বরাদ্দ দেওয়া হয়েছে স্বতন্ত্র সংসদ সদস্য আবদুল লতিফ সিদ্দিকী, কল্যাণ পার্টির মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম ও ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেননকে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।