ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

যে কারণে পৌনে ১ ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
যে কারণে পৌনে ১ ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মুনাজাত শেষে বাড়ি ফেরার পথে উপচেপড়া ভিড় জমে মেট্রোরেলে বিভিন্ন স্টেশনে।

আর এমন মুহূর্তে যান্ত্রিক ত্রুটির কারণে পৌনে এক ঘণ্টার মতো বন্ধ থাকে মেট্রোরেল পরিষেবা।

এতে ভোগান্তিতে পড়েন ইজতেমাফেরত মুসল্লিরাসহ অন্যান্য যাত্রীরা।  

পরে ট্রেন চলাচল স্বাভাবিক হলেও এই বিষয়ে ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের কারও বক্তব্য পাওয়া যায়নি।

একদিন পর আজ সোমবার (৫ ফেব্রুয়ারি) জানা গেল, বৈদ্যুতিক সিগন্যাল ব্যবস্থায় ত্রুটির কারণে বিঘ্নিত হয় ট্রেন চলাচল। মিরপুর-১১ নম্বর স্টেশনে সৃষ্ট বৈদ্যুতিক গোলযোগে বেলা পৌনে ৩টা থেকে পৌনে ৪টা পর্যন্ত চলাচল বন্ধ থাকে।

মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) কর্মকর্তারা এ তথ্য দিয়েছেন।

বৈদ্যুতিক ত্রুটির কারণ অনুসন্ধানে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন হয়েছে বলেও জানিয়েছেন তারা।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক গণমাধ্যমকে বলেন, ‘‌ বেলা পৌনে ৩টার দিকে মিরপুর-১১ নম্বর স্টেশনে বৈদ্যুতিক সিগন্যাল সিস্টেমে কিছু সমস্যা দেখা দেয়। এ কারণে প্রায় ৪৫ মিনিট ট্রেন চলাচল বন্ধ ছিল। মেট্রো সিস্টেমের অভ্যন্তরীণ ত্রুটি, নাকি অন্য কোনো কারণে এ সমস্যা হয়েছিল তা জানতে আমরা এরই মধ্যে একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। সাত কর্মদিবসের মধ্যে কমিটি প্রতিবেদন জমা দেবে। ’

যদিও মেট্রো ট্রেনের ইমার্জেন্সি ব্রেকের সুইচ টিপে দেওয়ার কারণে গতকাল গোলযোগ দেখা দেয় বলে অভিযোগ উঠেছিল।  

অভিযোগটি এড়িয়ে যাননি ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক।  

তিনি বলেন, ‘অভিযোগটি আমরা খতিয়ে দেখছি। ইজতেমার কারণে গতকাল মেট্রোতে অনেক যাত্রী ভ্রমণ করেছেন। তাদের কারো মাধ্যমে এ ধরনের ঘটনা ঘটতেও পারে। ’

এর আগে রোববার সকালে উত্তরার স্টেশনে যাত্রীর চাপে গেট বন্ধ করে দিয়েছিল স্টেশন কর্তৃপক্ষ।

ঘটনাস্থলে থাকা এক গণমাধ্যম কর্মী জানান, বেলা ১১টার পরে স্টেশনে প্রবেশের গেট বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী সময়ে মাইকে ঘোষণা দেওয়া হয়, এ স্টেশনের টিকিট শেষ, যাত্রীরা যেন সামনের স্টেশনের দিকে যান।

সাময়িক সময়ের বন্ধ ছিল বলে দাবি করে এ বিষয়ে এমএএন ছিদ্দিক বলেন,  ‘ইজতেমার কারণে মেট্রোরেলে সকাল থেকেই প্রচুর ভিড় ছিল। সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত উত্তরা উত্তর স্টেশনের কনকোর্স এলাকা ছিল যাত্রীতে পূর্ণ। এ কারণে আমরা ওই সময়ে স্টেশনে ঢোকার গেট কিছু সময় পরপর বন্ধ রাখি। কিন্তু আমরা ট্রেন চলাচল বন্ধ করে দিইনি বা যাত্রীদের উঠতে দিইনি বিষয়টা এমন না। যখন ট্রেন এসেছে, কনকোর্স এলাকায় যাত্রীর চাপ কমেছে তখন গেটগুলো খুলে দিয়েছি। ’

সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো ট্রেন চলাচল করছে। শুক্রবার বন্ধ থাকছে এ নগর পরিবহন পরিষেবা।

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।