ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক মেলা শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক মেলা শুরু

রাজশাহী: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রক্ষাগোলা সমন্বয় কমিটির আয়োজনে ৫০টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের অংশগ্রহণে দুই দিনব্যাপী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও মেলা শুরু হয়েছে।  

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) সকালে উপজেলার রিশিকুল ইউনিয়নের কাদমা উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে এ উৎসব শুরু হয়।

উৎসবের উদ্বোধনী পর্বে সেন্টার ফর ক্যাপাসিটি বিল্ডিং অব ভলেন্টারি অর্গানাইজেশনের (সিসিবিভিও) সভাপতি অধ্যাপক আব্দুস সালাম, সহ-সভাপতি আরিফা বেগম, সংস্থার সাধারণ সম্পাদক ও নির্বাহী প্রধান বীর মুক্তিযোদ্ধা মো. সারওয়ার-ই-কামাল স্বপন, রাজশাহী রক্ষাগোলা সমন্বয় কমিটির সভাপতি সরল এক্কাসহ গোদাগাড়ীর জাতিগোষ্ঠীর নেতারা উপস্থিত ছিলেন।

শুক্রবার উৎসবের উদ্বোধনী পর্বে সিসিবিভিও’র নির্বাহী প্রধান অধ্যাপক আব্দুস সালাম বলেন, রক্ষাগোলা খাদ্য নিরাপত্তার পাশাপাশি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের অধিকারসমূহ অর্জন এবং নিজস্ব সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে পর্যায়ক্রমিক কাজ করে যাচ্ছে। ফলে জনজাতিসমূহের অর্থসামাজিক-রাজনৈতিক ক্ষমতায়ন ও সমাজিক-সম্প্রীতি দিন দিন বাড়ছে। আমরা আশাবাদী সংগঠনগুলো আগামীতে স্বনির্ভরতার দিকে এগিয়ে যাবে।  

এ সময় তাদের আরও সংগঠিত হয়ে শক্তিশালী হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

রক্ষাগোলা সমন্বয়ক কমিটির আয়োজনে সিসিবিভিও রাজশাহী এ কর্মসূচির সমন্বয় করছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে।

আজ অনুষ্ঠানের প্রথম দিন সাংস্কৃতিক প্রতিযোগিতার বিষয় ছিল বড় দলের বিয়ের গীত, নৃত্য ও ছোট দলের নৃত্য প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ৫০টি রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনের সাংস্কৃতিক দলের ১১০০ জন নারী, পুরুষ ও শিশু দল।

এছাড়া সাংস্কৃতিক মেলায় ২০টি সুসজ্জিত স্টলে বিভিন্ন জনজাতিভিত্তিক গৃহস্থালি ও ব্যবহার্য জিনিসপত্র, কৃষি ও শিকার যন্ত্রপাতি, গয়না ও পোশাক, ওষুধি দ্রব্য ও খাবার ইত্যাদি উপস্থাপন করা হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতা ও মেলার দ্বিতীয় দিন শনিবার (১৭ ফেব্রুয়ারি) জনজাতিভিত্তিক কারাম গীত ও নৃত্য, দাশাই, আমলোবান ও ঝুমুর প্রতিযোগিতায় ৫০টি রক্ষাগোলা সাংস্কৃতিক দল অংশগ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।