ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুঁড়িয়ে চলা নগর পরিবহনে আরও তিন রুট

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
খুঁড়িয়ে চলা নগর পরিবহনে আরও তিন রুট যাত্রী ছাউনিতে অপেক্ষারত যাত্রীরা, তবে নগর পরিবহনের বাসের দেখা নেই

ঢাকা: ঢাকা মহানগরীর গণপরিবহন ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে যাত্রীদের প্রত্যাশিত উদ্যোগ হয়ে এসেছিল ‘ঢাকা নগর পরিবহন’। ২০২১ সালের ডিসেম্বরে যাত্রা শুরু করা ঢাকা নগর পরিবহন দুই বছর পরে এসে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে।

যাত্রীসেবা বৃদ্ধি করতে নেওয়া এ উদ্যোগ উল্টো যাত্রীদের ভোগান্তির কারণই হয়েছে।

চলমান তিন রুটে খুঁড়িয়ে চললেও আরও তিন রুট চালুর চিন্তা করছে নিয়ন্ত্রক সংস্থা ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ৯টায় সায়েন্সল্যাব উত্তর যাত্রী ছাউনিতে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে দেখা যায় অফিসগামী যাত্রীদের। তবে নগর পরিবহনের কোনো বাসের দেখা না পেয়ে বাধ্য হয়ে চলে যান লোকাল বাসগুলোতে।

যদিও সায়েন্সল্যাব মোড় থেকে এলিফ্যান্ট রোড হয়ে শাহবাগমুখী নগর পরিবহনের দুটি রুটের বাস চলাচল করে।

এ রুটের নিয়মিত যাত্রী রাজিব পোদ্দার বাংলানিউজকে বলেন, নগর পরিবহন চালুর শুরুতে নিয়মিত বাস পেতাম। কিন্তু এখন কোনো বাস পাই না। প্রথমে সেবা থাকলেও এখন ভোগান্তির কারণ এটা। অপেক্ষা করেও অনেক সময় বাস পাওয়া যায় না।

বর্তমানে নগর পরিবহনের ২১, ২২ ও ২৬ নম্বর রুটে বাস চলাচল করছে। এরমধ্যে ২৩ নম্বর রুটে চলাচল করছে অভি মোটরস, যা হানিফ পরিবহনের মালিকাধীন। এগুলো নগর পরিবহনের ব্যানারে চলাচল করে। সম্প্রতি যাত্রী সংকটসহ নানা অজুহাতে এ রুটে বাস প্রত্যাহার করতে চায় হানিফ পরিবহন। আরেকটি রুটে সব ঠিক থাকলেও বাস নামাতে চায় না প্রতিষ্ঠানটি।

চলমান সংকটের মধ্যেই ২৩, ২৪ ও ২৫ নম্বর রুটে বাস নামাতে চায় ডিটিসিএ।

২০২২ সালের ২৩ অক্টোবর ২২ নম্বর রুট চালু হয়। এই রুটে অভি মোটরসের ৫০টি বাস চলার কথা থাকলেও শুরু হয়েছিল ৩০টি দিয়ে। সময়ের সঙ্গে তা না বেড়ে উল্টো কমে দাঁড়িয়েছে ২০টিতে।  

অন্যদিকে ২০২৩ সালের ৩১ জানুয়ারি চালু হওয়ার কথা থাকলেও চালু হয়নি ২৩ নম্বর রুট। এই রুটে হানিফের ৫০টি বাস চলার কথা রয়েছে। তবে এক বছরের বেশি সময় পার হলেও বাস নামায়নি তারা।

বাস রুট র‍্যাশনালাইজেশন অ্যান্ড কোম্পানি বেজড অপারেশন অব বাস সার্ভিস ইন ঢাকা’র প্রকল্প পরিচালক ধ্রুব আলম বাংলানিউজকে বলেন, নিয়মিতটা আমরা খতিয়ে দেখছি। বাসের সংখ্যা হয়তো কিছুটা কমেছে। বাণিজ্যমেলার জন্য, ওখানে কিছু বাস যায়।

নতুন তিনটি রুট চালু হবে মার্চে
এ ধরনের অচলাবস্থার মধ্যেই আরও তিন রুট চালুর পরিকল্পনা করেছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

২৪ নম্বর রুট: ঘাটারচর-মোহাম্মদপুর-শ্যামলী-আগারগাঁও-কাজীপাড়া-মিরপুর ১০-পল্লবী-জিল্লুর রহমান উড়াল সড়ক-কুড়িল-বিমানবন্দর-আবদুল্লাহপুর।

২৫ নম্বর রুট: ঘাটারচর-মোহাম্মদপুর-আসাদগেট-খামারবাড়ি-বিজয় সরণি-মহাখালী-কাকলী-খিলক্ষেত-বিমানবন্দর-আবদুল্লাহপুর।

২৩ নম্বর রুট: ঘাটারচর-মোহাম্মদপুর-শ্যামলী-সায়েন্সল্যাব-শাহবাগ-জিরো পয়েন্ট-রাজারবাগ-কমলাপুর-শনির আখড়া থেকে কাঁচপুর পর্যন্ত।

এই রুটগুলোর মধ্যে ২৩ নম্বর রুটে বাস নামানোর কথা হানিফ পরিবহনের। তবে সহসাই তাদের বাস নামছে না।

২৪ নম্বর রুটের একটি বড় অংশ মেট্রোরেলের নিচ দিয়ে। ডিটিসিএ আশা করছে, এই রুটে সাধারণ পরিবহনগুলোর বিশৃঙ্খলার কারণে যাত্রীরা বিমুখ। এখানে নগর পরিবহন ভালো করতে পারবে।

ডিটিসিএ সূত্রে জানা যায়, নতুন রুটগুলোতে ২৫টি করে বাস নামবে। রুটগুলোতে ঝামেলা এড়াতে ই-টিকিটিং বাধ্যতামূলক করবে ডিটিসিএ। এছাড়া প্রতিটি বাসে থাকবে জিপিএস। যার মাধ্যমে ডিটিসিএ থেকেই বাসের গতিবিধি নজরে রাখবে কর্তৃপক্ষ।

ইতোমধ্যে দুটি রুটের বাসের জন্য মালিক পক্ষ থেকে সিটি কর্পোরেশনে আবেদন করার কথা রয়েছে। এই রুটে একদম নতুন বাস দিয়ে শুরু করতে চায় ডিটিসিএ।

এ বিষয়ে প্রকল্প পরিচালক ধ্রুব আলম বলেন, আগের রুটগুলোতে কী কী ঝামেলা হয়, তা মাথায় নিয়েই নতুন রুটে বাস চালানোর পরিকল্পনা করা হয়েছে। মার্চের শেষ দিকে এই রুট দুটি চালু করা হবে।

মুনাফা না হওয়ায় নতুন রুটে নামছে না হানিফ পরিবহন
বেসরকারি বাস কোম্পানি হানিফ পরিবহনের দুটি রুটে বাস চালানোর কথা ঢাকা নগর পরিবহনের ব্যানারে। এর মধ্যে ২২ নম্বর রুটে চলাচল শুরু করলেও ২৩ নম্বর রুটে নামছে কোম্পানিটি।

২২ নম্বর রুট হলো ঘাটারচর-মোহাম্মদপুর-আসাদগেট-ফার্মগেট-শাহবাগ- কাকরাইল-মতিঝিল-কোনাপাড়া থেকে স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

প্রকল্প সূত্র বলছে, হানিফ আর বাস চালাতে চায় না। কারণ হিসেবে তারা ক্ষতির কথা বলছে। তবে ডিটিসিএ চাইছে হানিফ যেন বাস পরিচালনা করে। তবে হানিফের পক্ষ থেকে ডিটিসিএ’র সঙ্গে কোনো যোগাযোগ করা হয়নি।

প্রকল্প সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, চালক, সহকারী ও লাইন ম্যানেজারদের অব্যবস্থাপনাতে হানিফ লাভের মুখ দেখতে পারেনি। এমনিতেই তাদের যে সংখ্যক বাস দেওয়ার কথা ছিল, তা দেয়নি। এখন আবার একটি রুট থেকে বাস সরিয়ে নিলে যাত্রীরা সংকটে পড়বে। আবার ২৩ নম্বর রুটে ক্ষতি হবে, এই আশঙ্কায় বাস নামাতে চাচ্ছে না হানিফ।

এ বিষয়ে ডিটিসিএ’র প্রকল্প পরিচালক ধ্রুব আলম বলেন, হানিফ ক্ষতির শঙ্কায় বাস নামাতে চাইছে না। ডিটিসিএ’র পক্ষ থেকে আগামী সপ্তাহে তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে। তখনই এ বিষয়ে বলা যাবে।

প্রসঙ্গত, ডিটিসিএ’র তত্ত্বাবধানে রাজধানীতে ২০২১ সালের ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর রুট দিয়ে প্রথম ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হয়। ৫০টি সবুজ রঙের বাস দিয়ে চালু হয়েছিল ঢাকা নগর পরিবহন।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।