ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এলাকা ভিত্তিক প্রকল্পের প্রস্তাব দিতে পারবেন ডিসিরা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
এলাকা ভিত্তিক প্রকল্পের প্রস্তাব দিতে পারবেন ডিসিরা: পরিকল্পনা প্রতিমন্ত্রী

ঢাকা: পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার বলেছেন, এখন থেকে জেলা প্রশাসকরা প্রকল্পের জন্য প্রস্তাব দিতে পারবেন। সরকার সেগুলো বিবেচনা করবে।

সোমবার (০৪ মার্চ) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলন ২০২৪ এর দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, পরিসংখ্যান, পরিকল্পনা বিভাগের কার্য অধিবেশন শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।  

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, জেলা প্রশাসক সম্মেলন আমার জন্য নতুন অভিজ্ঞতা। তাদের বার্তা দিয়েছি যে, একটি সরকারের উন্নয়নের যে প্রক্রিয়া সেটা বাস্তবায়ন হয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে। সরকার শুধু সিদ্ধান্ত নেয় বাস্তবায়ন করে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মাধ্যমে। সরকারের এই উন্নয়নমূলক কর্মকাণ্ড ও ইচ্ছা বাস্তবায়নে আরও বেশি মনোযোগ দিতে হবে।  

তিনি বলেন, আমাদের দেশের মানুষ সরকার বলতে মূলত ডিসিদেরকে বোঝে। তাদের কাজগুলোই মানুষের কাছে সরকারের ভালো কাজ হিসেবে বিবেচিত হয়। এজন্য তাদেরকে জনবান্ধব হতে অনুরোধ করেছি।

ডিসিরা প্রকল্প বাস্তবায়নে কি ধরনের সমস্যায় পড়েন এবং জনবান্ধব প্রকল্প নেওয়ার বিষয়ে কোনো নিদের্শনা দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, প্রকল্প নেওয়ার বিষয়ে জেলা প্রশাসকদের কোনো ভূমিকা নেই। তবে আজকে আমরা বলেছি প্রয়োজন ভিত্তিতে এলাকা ভিত্তিক তারাও প্রকল্পের প্রস্তাব দিতে পারেন। সেগুলো সরকার বিবেচনা করবে।  

আপনার কাছে কোন বিষয়গুলো চ্যালেঞ্জ মনে হয় এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, চ্যালেঞ্জ বলতে কিছু নেই। রাজনৈতিক কর্মী হিসেবে জনগণের জন্য কাজ করবার সুযোগ পাওয়াটা সৌভাগ্যের বিষয়। আমিও সেটা মনে করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যে দায়িত্ব দিয়েছেন সেটা আমি পালন করবো। এক্ষেত্রে সকলের সাহায্য সহযোগিতা চাই।  

মাঝে মাঝেই মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বাইরে রেখে প্রকল্প নেওয়া হয় সে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে আমার জানা নেই। তবে আমি মনে করি প্রতিটি প্রকল্প মন্ত্রীর জানা থাকে। তাদের এড়িয়ে গিয়ে কোনো প্রকল্প হয় বলে আমার ধারণা নেই। মনেও করি না।  

এর আগে রোববার (০৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে চার দিনের জেলা প্রশাসক(ডিসি) সম্মেলন-২০২৪ এর উদ্বোধন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয় সম্পর্কিত কার্য-অধিবেশনে আন্তর্জাতিক বাজারে রপ্তানিযোগ্য পণ্য বহুমুখীকরণ, চামড়াজাত শিল্পের উন্নয়ন ও চামড়া রপ্তানির বিষয়ে গুরুত্ব দেওয়া, রোজার মাস সামনে রেখে তেল, চিনি ও চালের দাম নিয়ন্ত্রণ, প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণের বিষয়টি দ্রুত নিষ্পত্তি করা এবং সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে।

এবারের ডিসি সম্মেলনে প্রথমবারের মতো সাবেক মন্ত্রিপরিষদ সচিবরা বিভাগীয় কমিশনার ও ডিসিদের কাছে তাদের অভিজ্ঞতা তুলে ধরবেন ও প্রয়োজনীয় পরামর্শ দেবেন বলে জানা গেছে ।  

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০২৪ 
জিসিজি/এসসি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।