ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গৃহকর্মী প্রীতির মৃত্যুতে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে মানববন্ধন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
গৃহকর্মী প্রীতির মৃত্যুতে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি চেয়ে মানববন্ধন

ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হকের গৃহকর্মী প্রীতি ওরাংয়ের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় অভিযুক্তদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়ন।

শুক্রবার (০৮ মার্চ) ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সংগঠনটির আয়োজিত সমাবেশ ও মানববন্ধনে এ দাবি জানানো হয়।

সংগঠনের নেতারা প্রীতি ওরাংয়ের মৃত্যুকে হত্যাকাণ্ড হিসেবে অভিহিত করেন। তাঁরা বলেন, গৃহশ্রমিক আইনের অভাবে প্রীতি হত্যাকাণ্ড ঘটেছে।

গৃহশ্রমিকদের জন্য প্রণীত নীতিমালাকে আইনে পরিণত করার দাবি জানিয়ে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের মানববন্ধনে বক্তারা বলেন, গৃহশ্রমিকদের আইন বাস্তবায়িত হলে গৃহশ্রমিকরা তাদের মর্যাদা ও অধিকার নিয়ে বাঁচতে পারবে। আইনের অভাবে গৃহশ্রমিকরা বারবার নির্যাতনের শিকার হলেও বিচার মিলছে না, যার ফলে গৃহশ্রমিক প্রীতি ওরাংয়ের নির্মম মৃত্যু ঘটেছে। এ হত্যাকাণ্ডে জড়িতদের বিচারের দাবি জানাই।

বক্তারা আরও বলেন, ‘নারীর ক্ষমতায়ন ও শিশু অধিকার সুরক্ষায় বিনিয়োগ বৃদ্ধি করা’ এই প্রতিপাদ্য নিয়ে এবারের আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে।

যেখানে গৃহশ্রমিকের আইন নেই, সেখানে তাদের অধিকার কিভাবে প্রতিষ্ঠিত হবে? বাংলাদেশে গৃহশ্রমিকরা অবহেলিত, নির্যাতিত, নিপীড়িত।

প্রীতি ওরাং ছাড়াও গৃহকর্মী আনোয়ারার মৃত্যুর ঘটনা নিয়েও কথা বলেন বক্তারা।

সংগঠনের কেন্দ্রীয় নেতা আমেনা বেগমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা শ্রমিক নেতা আবুল হোসাইন, ক্ষেতমজুর নেতা জাকির হোসেন রাজু, কৃষক নেতা মোস্তফা আলমগীর রতন, সংগঠনের সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহার, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী রেনু, নাসিমা বেগম, প্রচার সম্পাদক স্নিগ্ধা প্রমুখ।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ঢাকার মোহাম্মদপুরের একটি বহুতল ভবনের ৯ তলা (যেখানে সৈয়দ আশফাকুল হকের ফ্ল্যাট) থেকে পড়ে প্রীতি ওরাংয়ের (১৫) মৃত্যু হয়।

প্রীতিকে হত্যা করা হয়েছে অভিযোগ করে স্থানীয় বাসিন্দারা এলাকায় বিক্ষোভ করে। এরপর ৭ ফেব্রুয়ারি প্রীতির বাবা রাকেশ ওরাং মোহাম্মদপুর থানায় সৈয়দ আশফাকুল হক ও তাঁর স্ত্রীকে আসামি করে একটি মামলা করেন। এ মামলায় আশফাকুল ও তাঁর স্ত্রী কারাগারে আছেন।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।