ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গোলাম আরিফ টিপুর মৃত্যুতে রাজশাহীতে শোকের ছায়া

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
গোলাম আরিফ টিপুর মৃত্যুতে রাজশাহীতে শোকের ছায়া

রাজশাহী: ভাষাসৈনিক ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে রাজশাহীতে শোকের ছায়া নেমে এসেছে। ১৯৫২ সালে রাজশাহীতে রাষ্ট্রভাষা আন্দোলন সংঘটিত হয়।

তার নেতৃত্বেই রাজশাহী কলেজে প্রথম শহীদ মিনার হয়। ভাষা আন্দোলনে অবদান রাখায় ২০১৯ সালে একুশে পদকে ভূষিত হন তিনি।

১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করলেও গোলাম আরিফ টিপুর পদচারণা ছিল রাজশাহীতে। তিনি ১৯৫৮ সালে একজন আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। বাংলাদেশের অন্যতম আলোচিত নিহার বানু হত্যা মামলায় তিনি বিবাদী পক্ষের আইনজীবী হিসেবে পরিচিতি লাভ করেন। তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন।

তার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। শুক্রবার (১৫ মার্চ) এক বিবৃতিতে এই শোক প্রকাশ করেন তিনি।

বিবৃতিতে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, গোলাম আরিফ টিপু একজন ভাষাসৈনিক ও প্রবীণ আইনজীবী। ১৯৫২ সালে রাজশাহীতে বাংলা ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। তিনি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১৯ সালে একুশে পদক প্রদান করে। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দক্ষতা ও সুনামের সঙ্গে যথাযথভাবে দায়িত্বপালন করেন। ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের তার অবদান জাতি চিরকাল শ্রদ্ধার সঙ্গে স্মরণ রাখবে।

শোক বার্তায় রাজশাহীর মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এমপি শফিকুর রহমান বাদশার শোক
অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য শফিকুর রহমান বাদশা।

এমপি শফিকুর রহমান বাদশা ভাষাসৈনিক গোলাম আরিফ টিপুর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। পাশাপাশি তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

এমপি আসাদের শোক
অ্যাডভোকেট গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য মোহাম্মদ আসাদুজ্জামান আসাদ। শুক্রবার (১৫ মার্চ) দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই শোক প্রকাশ করেন এমপি আসাদুজ্জামান আসাদ।

বিবৃতিতে এমপি আসাদুজ্জামান আসাদ মরহুম গোলাম আরিফ টিপুর আত্মার মাগফিরাত কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

ভাষাসৈনিক ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর অ্যাডভোকেট গোলাম আরিফ টিপু শুক্রবার সকাল ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।