ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে উৎসাহ-উদ্দীপনায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
রাজশাহীতে উৎসাহ-উদ্দীপনায় বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন 

রাজশাহী: রাজশাহীতে নানা কর্মসূচির মধ্যে দিয়ে উৎসাহ ও উদ্দীপনায় উদযাপন হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী। একই সঙ্গে দিনটি জাতীয় শিশু দিবস হিসেবেও পালন করা হচ্ছে।

দিবসটি উদযাপনের লক্ষ্যে এবার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে রাজশাহী জেলা প্রশাসন।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে ১০টায় রাজশাহী কলেজ বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী কাজী আব্দুল ওয়াদুদ দারা।

এর আগে সকালে রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর ও রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ পৃথকভাবে মহানগরীর সিঅ্যান্ডবি মোড়ে থাকা জাতির জনকের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় বিভাগীয় এবং জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা সেখানে উপস্থিত ছিলেন।

একই সময় মহানগরীর কুমারপাড়ায় থাকা স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। এ সময় মহানগরের একাংশের নেতাকর্মীরা সেখানে উপস্থিত ছিলেন।

এরপর রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামালের নেতৃত্বে পৃথকভাবে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় রাজশাহী সদর আসনের সংসদ সদস্য শফিকুর রহমান বাদশাসহ দলের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে দিনব্যাপী নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে রাজশাহীতে। সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে’ শীর্ষক আলোচনা সভা হয়।

সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা হয়।

রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে নানা কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করা হচ্ছে। দিবসটি উপলক্ষে রোববার বেলা ১১টায় সিঅ্যান্ডবি মোড়ে থাকা বঙ্গবন্ধুর ম্যুরালে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কাউন্সিলররা। এ সময় রাসিকের কাউন্সিলররা, কর্মকর্তা-কর্মচারীরা ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

বাদ জোহর মহানগরীর সব মসজিদে বিশেষ মোনাজাত হয়। এদিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী কেন্দ্রীয় কারাগার, শিশুপরিবার, শিশুসদন, শিশুবিকাশ কেন্দ্র, ছোটমনি নিবাস ও এতিম খানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মিষ্টান্ন বিতরণসহ উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

এদিন দুপুরের পর থেকে মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানে বঙ্গবন্ধুর জীবনী ও মহান মুক্তিযুদ্ধভিত্তিক পুস্তক ও ডকুমেন্টারি প্রদর্শন এবং ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হচ্ছে।

এছাড়া মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক, স্থাপনা, সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবনসমূহে সৌন্দর্যবর্ধন করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সন্ধ্যার পর থেকে এসব ভবন ও স্থাপনায় রঙিন আলোকসজ্জা শোভা পাবে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৪
এসএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।