ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৪
হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু

ঢাকা: হজ পালন করতে সৌদি আরব যাওয়া যাত্রীরা যাতে সুষ্ঠুভাবে দেশটিতে গিয়ে হজ পালন করে আবার নিজ দেশে ফিরে আসতে পারেন এজন্য তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

শনিবার (২০ এপ্রিল) সকালে ঢাকাসহ সারা দেশে চার দিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন মিলনায়তনে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার।

জানা যায়, চার দিনব্যাপী এ প্রশিক্ষণ কার্যক্রমে ঢাকাসহ সারা দেশে ৩০ হাজার হজযাত্রী প্রশিক্ষণ গ্রহণ করবে। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন হজে যাচ্ছেন।

প্রশিক্ষণ কার্যক্রমে বিভিন্ন সেমিনারের মাধ্যমে হজযাত্রীদের কীভাবে তারা হজে যাওয়ার প্রস্তুতি নেবেন, সঙ্গে কী কী নেবেন, সেখানে কীভাবে হজ পালন করবেন, কীভাবে ফিরে আসবেন, বিপদে পড়লে কী করবেন ইত্যাদি বিষয়ে শেখানো হবে।

প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, আপনারা সবাই যাতে সহী-শুদ্ধভাবে হজব্রত পালন করতে পারেন সেজন্যই এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এখানে আপনাদের প্রশিক্ষণের জন্য অত্যন্ত দক্ষ প্রশিক্ষক নির্বাচন করা হয়েছে। আপনারা যদি প্রশিক্ষণের প্রতি মনোযোগী হতে পারেন তাহলে হজের নিয়মকানুন, হুকুম-আহকাম, ধারাবাহিক আনুষ্ঠানিকতা সবকিছু আয়ত্তে আনতে পারবেন, ইনশাল্লাহ।

তিনি আরও বলেন, প্রশিক্ষণটা যত ভালোভাবে গ্রহণ করতে পারবেন, আপনাদের দক্ষতা তত বেশি শানিত হবে, আত্মবিশ্বাস ততটাই বাড়বে। জীবনের প্রতিটি ক্ষেত্রেই সফলতা ও উৎকর্ষতার প্রধান হাতিয়ার হলো প্রশিক্ষণ। কোনো কিছু না বুঝলে প্রশিক্ষক যারা থাকবেন তাদের জিজ্ঞাসা করবেন। যত বেশি প্রশ্ন করতে পারবেন তত বেশি শিখতে ও জানতে পারবেন। নিজেকে সমৃদ্ধ করতে পারবেন। সৌদি আরবে আপনার পরিচয় শুধু একজন হজযাত্রী নয়, আপনার পরিচয় আপনি একজন বাংলাদেশি। আপনার আচার-আচরণ, কথাবার্তা ও চালচলনের মাধ্যমেই বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূতি প্রকাশ পাবে। সে দেশের আইনকানুন, নিয়ম-শৃঙ্খলা প্রতিপালনে যাতে কোনোরূপ বিচ্যুতি না ঘটে সেদিকে যত্নবান। আপনার কারণে দেশের ভাবমূর্তি ও সম্মান যেন ক্ষুণ্ন না হয় সেদিকে বিশেষভাবে সতর্ক থাকবেন।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৪
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।