ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
বেসিস নির্বাচনের প্রার্থী পরিচিতি সভা

ঢাকা: আগামী ৮ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতের বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটির নির্বাচন। এই উপলক্ষে রাজধানীর কাকরাইলে আইডিইবি মিলনায়তনে প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।



মঙ্গলবার (২৩ এপ্রিল) বেসিসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১ সদস্যের নির্বাহী পরিষদ নির্বাচন করতে এবারে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। এর মধ্যে জেনারেল ক্যাটাগরি থেকে ৮ জন এবং অ্যাসোসিয়েট, অ্যাফিলিয়েট ও আন্তর্জাতিক ক্যাটাগরি থেকে একজন করে নির্বাচিত হবেন।

বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান টি আই এম নুরুল কবীর অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন। তিনি তার বক্তব্যে বেসিস নির্বাচনের আচরণবিধি সম্পর্কে আলোচনা করার পাশাপাশি ডেমো ব্যালট পেপার প্রদর্শন করে ভোটারদের ভোট প্রদান করার ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। একপর্যায়ে তিনি লটারির মাধ্যমে প্যানেলভিত্তিক প্রার্থী পরিচিতি সভার ক্রম নির্ধারণ করেন।

এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন বেসিস নির্বাচন পরিচালনা বোর্ডের সদস্য সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী।  

৩৩ জন প্রার্থী মূলত তিনটি প্যানেলে ভাগ হয়ে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ তিনটি প্যানেলের নাম ‘টিম স্মার্ট’ ‘ওয়ান টিম’, ও ‘টিম সাকসেস’।  প্যানেলভিত্তিক প্রার্থী পরিচিতি সভায় প্রথমে মঞ্চে এসে প্রেজেন্টেশন দিয়েছে টিম স্মার্ট, পরবর্তীতে আসে ওয়ান টিম এবং সবশেষে আসে টিম সাকসেস।

টিম স্মার্ট প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন অ্যাডভান্সড ইআরপির মো. মোস্তাফিজুর রহমান সোহেল। টিম স্মার্টের অন্য প্রার্থীরা হলেন, জেনারেল ক্যাটাগরিতে মোহাম্মদ রিসালাত সিদ্দিকী, লিয়াকত হোসেইন, মীর শাহরুখ ইসলাম, এ এস এম রফিক উল্লাহ, মঞ্জুরুল আলম, সৈয়দা নওশাদ জাহান, নিয়াজ মোর্শেদ এবং আরমান আহমেদ খান (অ্যাসোসিয়েট), লুতফি হায়দার চৌধুরী (অ্যাফিলিয়েট) ও এ এইচ এম হাসিনুল কুদ্দুস (আন্তর্জাতিক)।  

বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে গঠিত হয়েছে ওয়ান টিম প্যানেল। এই প্যানেলের অন্য প্রার্থীরা হচ্ছেন- জেনারেল ক্যাটাগরিতে উত্তম কুমার পাল, দিদারুল আলম, রাশিদুল হাসান, এ কে এম আহমেদুল ইসলাম, ইকবাল আহমেদ ফখরুল হাসান, এম আসিফ রহমান, কে এ এম রাশেদুল মজিদ এবং সৈয়দ আবদুল্লাহ জায়েদ (অ্যাসোসিয়েট), বিপ্লব ঘোষ (অ্যাফিলিয়েট) ও সৈয়দ মোহাম্মদ কামাল (আন্তর্জাতিক)।  

টিম সাকসেস প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন ফ্লোরা টেলিকমের মোস্তাফা রফিকুল ইসলাম। এই প্যানেলের অন্য প্রার্থীরা হলেন, জেনারেল ক্যাটাগরিতে তৌফিকুল করিম, মোহাম্মদ আমিনুল্লাহ, মো. শহিবুর রহমান খান, ফারজানা কবির, মো. শফিউল আলম, ইমরান হোসেন, সৈয়দা নাফিসা রেজা এবং এন এম রাফসান জানি (অ্যাসোসিয়েট), আবদুল আজিজ (অ্যাফিলিয়েট) ও আবু মুহাম্মদ রাশেদ মজিদ (আন্তর্জাতিক)।   

আগামী ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর গুলশান শুটিং ক্লাবে এ নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বেসিসের এবারের নির্বাচনে মোট ভোটার এক হাজার ৪শ ৬৪ জন। তাদের মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯শ ৩২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩শ ৮৯, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১শ ৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার নয়জন।

সভায় আরও উপস্থিত ছিলেন বেসিসের নির্বাচনে গঠনকৃত তিন সদস্যের আপিল বোর্ডের চেয়ারম্যান এ তৌহিদ, এবং সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।