ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে গল্প লেখাবিষয়ক কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে গল্প লেখাবিষয়ক কর্মশালা

ঢাকা: বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে ‘গল্পের কলকব্জা’ শীর্ষক গল্প লেখাবিষয়ক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে গল্প লেখার নানা কলাকৌশল সম্পর্কে আলোকপাত করেন দেশের বরেণ্য গল্প লেখকরা।

শুক্রবার (২৬ এপ্রিল) দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে গল্প লেখার নানা করণকৌশল সম্পর্কে আলোকপাত করবেন সাহিত্যে একুশে পদকপ্রাপ্ত লেখক সুব্রত বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং কথাসাহিত্যিক আহমাদ মোস্তফা কামাল, সাদিয়া মাহজাবীন ইমাম ও মোজাফফর হোসেন।

কর্মশালায় বক্তারা বলেন, গল্প লেখার জন্য প্রথমে একটি ভালো ধারণা প্রয়োজন। ধারণা ঠিক হয়ে গেলে তা লেখার মাধ্যমে সুন্দর করে ফুটিয়ে তুলতে হবে। গল্পের চরিত্র, পরিবেশ ও ঘটনাবলীর মধ্যে সামঞ্জস্য থাকা আবশ্যক।

তারা বলেন, বর্তমান সময়ে মানুষ পড়ার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বা রিলস দেখে বেশি সময় অতিবাহিত করেন। এমন একটা সময়ের মধ্যে পাঠককে লেখার মধ্যে আকৃষ্ট করে রাখার বিষয়টিও গুরুত্বপূর্ণ।

অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে নির্বাচিত উদীয়মান লেখকরা এ কর্মশালায় অংশগ্রহণ করেন। নবীন লেখকদের সাহিত্যচর্চায় উৎসাহিত করার জন্যই মূলত এ কর্মশালার আয়োজন করা হয়।

উল্লেখ্য, আইএফআইসি ব্যাংক-নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০২৩’ দেওয়া উপলক্ষে এবার ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দুদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। তারই অংশ হিসেবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।