ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রাণিসম্পদের প্রাণ হচ্ছে ভেটেরিনারিয়ানরা: মন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
প্রাণিসম্পদের প্রাণ হচ্ছে ভেটেরিনারিয়ানরা: মন্ত্রী

ঢাকা: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান বলেছেন, আজকে আমি নির্দিষ্টভাবেই একটি কথা বলতে চাই, প্রাণিসম্পদের প্রাণ হচ্ছে ভেটেরিনারিয়ানরা। আমরা পুষ্টি এবং আমিষ জাতীয় খাদ্যে শুধু স্বয়ংসম্পূর্ণ হবো না, বরং বৈদেশিক মুদ্রা অর্জনের রাস্তাও তৈরি করবো।

এটা যদি আমাদের লক্ষ্য হয়, তাহলে অবশ্যই ভেটেরিনারিয়ানদের যোগ্যতম জায়গায় কাজে লাগাতে হবে।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে ‘বিশ্ব ভেটেরিনারি দিবস ২০২৪’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, আমাদের শরীরে যে পুষ্টি আসে, পশু, গরু বা ছাগল যাই বলেন না কেনও, সেখানে যদি কোনো ধরনের ইনফেকশান থাকে, সেই মাংস আমরা খেলে মানবদেহে তার প্রতিক্রিয়া হতেই হবে। আপনারা (ভেটেরিয়ান) আপনাদের দীর্ঘদিনের গবেষণা এবং জ্ঞান অর্জন করে সেটাকে বাস্তবে রূপান্তর করবার জায়গা তৈরি করতে হয়, তাহলে আপনাদের প্রয়োজন অনিবার্য। এটা আমি নিজেও উপলব্ধি করি।

তিনি আরও বলেন, শিক্ষা, গবেষণা এবং অন্যান্য ক্ষেত্রগুলোতে ভেটেরিনারিয়ানদের নিরলস অবদানের কারণে ২০২২-২৩ অর্থ বছরে ২০০৯-১০ অর্থ বছরের তুলনায় দুধ উৎপাদন ৬ গুন বেড়েছে। মাংস উৎপাদন ও গুন বেড়েছে এবং মাংস উৎপাদনে দেশ জাতীয়ভাবে ঘোষিত স্বয়ংসম্পূর্ণ। ডিম উৎপাদন ৪ গুন বেড়ে এখন উদ্বৃত্ত উৎপাদন। এসব অর্জনের দৃশ্যমান ফলাফল, জনগোষ্ঠীর ভোজ্য নীট প্রোটিনের সিংহভাগ আসে প্রাণিসম্পদজাত আমিষ থেকে। এখন আর অপুষ্ট খর্বাকার জনগোষ্ঠী সহসা দৃশ্যমান নয়। আমি প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সামনে ভেটেরিনারি সার্ভিসকে জরুরি সেবার অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করেছিলাম। আমি এ বিষয়ে যথাযথ প্রদক্ষেণ নেওয়ার ব্যবস্থা করবো ইনশাআল্লাহ।

বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশন, প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল, দি ভেট এক্সিকিউটিভ এবং বাংলাদেশ ভেটেরিনারি স্টুডেন্ট ফেডারেশনের সম্মিলিত উদ্যোগে জাতীয়ভাবে পালিত হয় এবারের এ দিবসটি। বিশ্ব ভেটেরিনারি দিবসের এবারের প্রতিপাদ্য ‘ভেটেরিনারিয়ানগণ অপরিহার্য স্বাস্থ্যকর্মী’।

ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসের মহাপরিচালক ড. রেজাউল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য প্রদান করেন, বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র, কৃষিবিদ ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক কৃষিবিদ খাইরুল আলম প্রিন্স।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ্র তার বক্তব্যে বিশ্ব ভেটেরিনারি দিবস উপলক্ষে সারাদেশে সকল ভেটেরিনিয়ানদের শুভেচ্ছা এবং অভিনন্দন জানিয়ে বলেন, প্রান্তিক পর্যায়ের কৃষকদের প্রাণী স্বাস্থ্যের সুরক্ষার একমাত্র আশ্রয়স্থল হিসেবে ভেটেরিনারিয়ানরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তাদের এ অবদান দেশকে প্রাণীজ আমিষে স্বয়ংসম্পূর্ণ করতে এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহায়ক ভূমিকা রাখছে বলে আমি মনে করি।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের সভাপতি ডা. মঞ্জুর কাদের, বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশন সভাপতি ডা. এস এম নজরুল ইসলাম, বাংলাদেশ ভেটেরিনারি অ্যাসোসিয়েশনের মহাসচিব ড. মো. হাবিবুর রহমান মোল্লা।

অনুষ্ঠানে কি নোট উপস্থাপন করেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ভেটেরিনারি সাইন্সের অধ্যাপক ড. নাসরিন সুলতানা জুয়েনা, ডিপার্টমেন্ট অব লাইভস্টক সার্ভিসের অতিরিক্ত পরিচালক ড. মো. শাহীনুর আলম।  

অনুষ্ঠানে প্রাণিসম্পদ সেক্টরে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ সর্বজন শ্রদ্ধেয় ভেটেরিনারিয়ান প্রফেসর ড. গোলাম শাহী আলমকে দি ভেট এক্সিকিউটিভের পক্ষ থেকে আজীবন সম্মাননা প্রদান করা হয়।

এর আগে প্রাণিসম্পদ অধিদপ্তর প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।