ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘ক্ষুদ্র নৃগোষ্ঠী নয়, আমি এখনও আদিবাসীই বলি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
‘ক্ষুদ্র নৃগোষ্ঠী নয়, আমি এখনও আদিবাসীই বলি’

রাজশাহী: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, ‘আমরা সারাজীবন হিল ট্র্যাক্সের লোকজনকে আদিবাসী বলেছি। সেই আদিবাসী শব্দটা বাদ দিয়ে ক্ষুদ্র নৃগোষ্ঠী করা হলো।

হ্যাঁ, ক্ষুদ্র নৃগোষ্ঠী করেছেন ভালো কথা, কিন্তু আদিবাসী বাদ দিতে হবে- এটা কেন? আমরা জানি, এর পেছনে রাজনীতি আছে। কাজেই এটা গ্রহণ করতে পারিনি। সন্তোষ হোক আর অসন্তুষ্ট হোক, আমি এখনও আদিবাসীই বলি। ’

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে রাজশাহীতে ‘সংবেদনশীল সংবাদ প্রচার: সাংবাদিকদের ভূমিকা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘দেশে ইন্ডিজেনাস পিপল (আদিবাসী মানুষ) যারা আছে, পাহাড়ে আছে, এখানে (রাজশাহী) সাঁওতাল আছে, রংপুর, দিনাজপুর, ময়মনসিংহ, সিলেটে আছে। ক্ষুদ্র নৃগোষ্ঠী যারা, তাদের সামাজিক অধিকার কাগজপত্রে আছে। কিন্তু বাস্তবে কতটুকু আছে সেটা আপনারাও ভালো জানেন, আমিও ভালো জানি। ’

নিজামুল হক নাসিম বলেন, ‘কিছু ব্যাপার আছে যে মানুষকে মান-সম্মান দেওয়ার জন্য, সমাজে উঁচু স্তরে নেওয়ার জন্য, অন্ততপক্ষে সামাজিক অধিকার প্রতিষ্ঠার জন্য জিনিসটা করা হয়, সেটা তো অবশ্যই গ্রহণ করা হয় এবং সেটা আমরা গ্রহণ করছি। ’ 

এ সময় প্রেস কাউন্সিলের প্রশিক্ষণ মডিউলে গণমাধ্যমে সংবেদনশীল শব্দের ব্যবহার নিয়ে একটি প্রশিক্ষণ কর্মসূচি অন্তর্ভুক্ত করার কথা বলেন। সরকার এটি অনুমোদন দিলে অদূর ভবিষ্যতে প্রেস কাউন্সিল এর আয়োজন করবে বলেও বিশেষভাবে উল্লেখ করেন তিনি।

রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁর সম্মেলনকক্ষে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইউনিটের উপদেষ্টা আবদুস সামাদ। আরও বক্তব্য দেন- ব্লাস্টের পরিচালক (অ্যাডভোকেসি ও কমিউনিকেশন) মাহবুবা আক্তার, জ্যেষ্ঠ কর্মকর্তা (আইন ও গবেষণা) মনীষা বিশ্বাস, অ্যাডভাইজার আহমেদ ইব্রাহিম ও ব্লাস্টের রাজশাহী ইউনিটের উপদেষ্টা কমিটির সদস্য আকবারুল হাসান মিল্লাত। ব্লাস্টের রাজশাহী ইউনিট পরিচালনা কমিটির সভাপতি অসিত কুমার সান্যাল এতে সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য দেন ব্লাস্টের রাজশাহী সমন্বয়ক অ্যাডভোকেট সামিনা বেগম।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।