ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

তাপপ্রবাহ: ঈশ্বরদীতে অতিষ্ঠ জনজীবন, তাপমাত্রা ৪৩.২

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
তাপপ্রবাহ: ঈশ্বরদীতে অতিষ্ঠ জনজীবন, তাপমাত্রা ৪৩.২

পাবনা (ঈশ্বরদী): পাবনার ঈশ্বরদী উপজেলায় তীব্র তাপপ্রবাহ ও অনাবৃষ্টিতে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। স্বস্তি মিলছে না কোথাও।

মঙ্গলবার (৩০ এপ্রিল) এই জেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ৩টায় ঈশ্বরদী আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করেছে। আবহাওয়া পর্যবেক্ষক নাজমুল হক রঞ্জন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুর ৩টায় পাবনার ঈশ্বরদী উপজেলায় চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) ঈশ্বরদীতে সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। রোববার (২৮ এপ্রিল) ঈশ্বরদীতে ৪১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এদিকে, প্রচণ্ড তাপদহে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী খেটে খাওয়া সাধারণ মানুষ। কাজকর্মে গিয়ে তাদের জীবন দুর্বিষহ হয়ে পড়ছে। দরকার না হলে প্রয়োজন ছাড়া অনেকে ঘর থেকে বের হচ্ছেন না। ঈশ্বরদী-রাজশাহী আঞ্চলিক মহাসড়কে কুষ্টিয়া-পাবনা মহাসড়কে দূরপাল্লার ভারি ট্রাক ছাড়া তেমন কোনো যানবাহন চলছে না। সড়কে অটো সিএনজি, রিকশা, ভ্যানের পরিমাণ অনেক কম। প্রচণ্ড গরমে মানুষ মাথার ওপর গামছা দিয়ে রেখে জীবিকার সন্ধানে ছুটছেন।

তাপমাত্রা বাড়ার কারণে পাবনার ঈশ্বরদী উপজেলার শহর-বাজারে আখের রসের শরবত, বেলের শরবত, মিশ্রির শরবত, লেবুর শরবত, কোমলপানির বিক্রি কিছুটা বেড়েছে। সাধারণ খেটে খাওয়া মানুষ থেকে শুরু করে নানা বয়সীরা স্বস্তি পেতে বিভিন্ন রকম শরবত পান করে তৃষ্ণা নিবারণ করছেন।

ষাটোর্ধ বয়সী ঈশ্বরদী শহরের রিকশা চালক সিদ্দিকুর রহমান বাংলানিউজকে জানান, আমার জীবনে এত রোদের তাপ দেখনি। এত গরম সহ্য করা কঠিন হয়ে পড়েছে। মনে হচ্ছে গায়ে কেউ আগুন ধরিয়ে দিয়েছে। আবার রাস্তায় নেই তেমন লোকজন। প্রচণ্ড গরমে রিক্সার ভাড়াও কমে গেছে। সকাল থেকে যে টাকা আয় করেছি এতে রিকশার জমা খরচ বাদ দিয়ে সংসার চালানো অনেক দায় হয়ে পড়েছে।

এই গরমে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এই নাজুক আবহাওয়ায় শিশুদের তরল খাবার খাওয়ানোরও পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার শফিকুল ইসলাম শামীম বাংলানিউজকে জানান, তাপপ্রবাহে শিশু বৃদ্ধরা বেশি আক্রান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।