ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

মহাসড়কে নয়, ঢাকায় অটোরিকশা অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ২০, ২০২৪
মহাসড়কে নয়, ঢাকায় অটোরিকশা অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি

ঢাকা: বিশ্ব পরিস্থিতি ও দ্রব্যমূল্যে স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা বিবেচনা করে শুধু ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

তবে ২২টি মহাসড়কে আগের সিদ্ধান্ত অনুযায়ী ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ থাকবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার(২০ মে) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ওলামা লীগের সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

ওবায়দুল কাদের বলেন, আমরা নতুন নীতিমালা নিয়ে আসছি। জীবিকা আগে না জীবন আগে। যদি ট্রাক ও বাসের সঙ্গে ইজিবাইকের সংঘর্ষ হয় তাহলে বাসের কারো কিছু হয় না। দশ থেকে বারো জন ইজিবাইকের ড্রাইভারসহ সব যাত্রী নিহত হন। এই অবস্থায় ২২টি মহাসড়কে আমরা ইজিবাইক বন্ধ করেছি।

তিনি আরও বলেন,  ঢাকা সিটিতে এই দুর্মূল্যের বাজারে নিম্ন আয়ের, স্বল্প আয়ের মানুষের কষ্টের ও দুঃখের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন। অন্যান্য সিদ্ধান্ত ঠিক আছে কিন্তু দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা বিবেচনা করে ঢাকা সিটি এলাকার ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সেতুমন্ত্রী আরও বলেন, বিআরটিএ কে আমি বলেছি, এদের প্রতিনিধিদেরকে ডাকবেন, কথা বলবেন। ড্রাইভারদের ট্রেনিং, গাড়ির সাইজ একটা নিয়মের মধ্যে আনতে হবে। গাড়ির সাইজ, চাকা এগুলো যেন বাস্তবসম্মত হয়। এই ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা সবাইকে বিআরটিএ পৌঁছে দেবে এবং কার্যকর ব্যবস্থা নেবে।

এর আগে গত বুধবার ঢাকার সড়কে ব্যাটারিচালিত কোনো রিকশা চলাচল করতে পারবে না বলে ঘোষণা আসে।

সেদিন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, ‘ব্যাটারিচালিত কোনো গাড়ি যেন ঢাকা সিটিতে না চলে। আমরা ২২টি মহাসড়কে নিষিদ্ধ করেছি। শুধু নিষেধাজ্ঞা নয়, চলতে যেন না পারে সে ব্যবস্থা নিতে হবে। ’

বিদ্যুৎচালিত তিন চাকার যানগুলো অটো, ইজিবাইকসহ নানা নামে পরিচিত। দুর্ঘটনার জন্য সড়কে মোটরবাইক এবং ইজিবাইকের চলাচলকে দায়ী করেন তিনি।

বিআরটিএ ভবনে মন্ত্রীর সঙ্গে ওই সভায় ঢাকার দুই মেয়রও শহরের মধ্যে এসব ব্যাটারিচালিত যানবাহন চলাচল বন্ধের বিষয়ে তাদের সম্মতি জানিয়েছিলেন।

এ ঘটনায় রোববার থেকেই বিচ্ছিন্নভাবে রাজধানীর মিরপুর, ডেমরা এলাকায় ব্যাটারি রিকশা-ভ্যান ও ইজিবাইক শ্রমিক-মালিকেরা রাস্তায় নেমেছে।  

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ২০ মে, ২০২৪
এনবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।