ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

আশুলিয়ায় বেতনের দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, মে ২১, ২০২৪
আশুলিয়ায় বেতনের দাবিতে সড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে ইথিক্যাল গার্মেন্টস লিমিটেড নামে তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

মঙ্গলবার (২১ মে) সকাল ৮টা ১৮ মিনিট থেকে ৮টা ৫৫ মিনিট পর্যন্ত টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংপুর এলাকায় সড়ক অবরোধ করে তারা বিক্ষোভ করেন।

পরে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেন।

শ্রমিকরা জানায়, গত এপ্রিল মাসের বকেয়া বেতন ১০ মে পরিশোধ করার কথা ছিল। কিন্তু বেতন পরিশোধে ব্যর্থ হয়ে ১৫ মে বেতন পরিশোধের তারিখ নির্ধারণ করে কর্তৃপক্ষ। এই সিদ্ধান্ত শ্রমিকরা বাধ্য হয়ে মেনে নেয়। পরে নির্ধারিত ১৫ মে আবারও বেতন পরিশোধে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এ সময় শ্রমিকরা একটি আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে ১৬ মে তাদের সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তখন ২১ মে বকেয়া বেতন পরিশোধের নতুন দিন নির্ধারণ করা হয়। এরপর আবার এদিন বেতন পরিশোধ না করে কারখানা বন্ধের নোটিশ ঝুলানো হয়। এ কারণে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, প্রতি মাসে বেতন দেওয়ার সময় কর্তৃপক্ষ টালবাহানা করে। আমরা সময়মতো বাসা ভাড়া, দোকানের বাকি পরিশোধ করতে পারি না। এছাড়া এই টাকায় আমাদের সংসার চলে, ছেলেমেয়েদের লেখাপড়া চলে। স্কুলের বেতন, টিউশন ফি সময়মতো দিতে পারি না। ছেলেমেয়েরাও অপমান বোধ করে। গত মাসের বেতন আজ ২১ তারিখ হলেও এখন পর্যন্ত পরিশোধ করা হয়নি। আমরা মানবেতর জীবন যাপন করছি।

এ বিষয়ে জানতে ইথিক্যাল গার্মেন্টস লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার বেলাল হোসেনকে ফোন করা হলে তিনি বলেন, শ্রমিকরা সড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এর বেশি কোনো তথ্য ফোনে বলা যাবে না। আপনি কারখানায় এসে তথ্য নিয়ে যান।

আশুলিয়া শিল্প-পুলিশ-১ এর এক কর্মকর্তা বলেন, গত তিন দিন ধরে শ্রমিকরা কাজ বন্ধ রেখেছিল। তারা কার্ড পাঞ্চ করে চলে যেতো। শ্রমিকদের কথা হলো তারা বেতন পেলে কাজ করবে। আজ বেতন দেওয়ার কথা ছিল। কর্তৃপক্ষ গতকাল বুঝতে পেরেছে আজও তারা বেতন দিতে পারবে না। তাই নির্বাচনের কথা বলে আজও কারখানা বন্ধের নোটিশ দেওয়া হয়।

পরে বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা কারখানার সামনে একত্রিত হন। পরে তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়লে পুলিশ তাদের টিয়ারগ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। পরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুরের নদী ফিলিং স্টেশনের সামনে আবার সড়ক অবরোধের চেষ্টা করেন শ্রমিকরা। অবরোধের ৫ মিনিটের মধ্যে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে সড়কে যান চলাচল স্বাভাবিক আছে।

বাংলাদেশ সময়: ১১৪৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।