ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুদকের মামলায় সাবেক সাব-রেজিস্ট্রারসহ দুইজনের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
দুদকের মামলায় সাবেক সাব-রেজিস্ট্রারসহ দুইজনের কারাদণ্ড

কুষ্টিয়া: জেলায় দুর্নীতি দমন কমিশন (দুদক) এর দায়ের করা মামলায় সাবেক সাব-রেজিস্ট্রার আব্দুস সাত্তারকে (৬৫) ৩ বছর এবং সার্ভেয়ার আব্দুল মজিদকে (৫১) ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে দুইজনকে পৃথকভাবে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

মঙ্গলবার (২১ মে) দুপুর সাড়ে ১২টার সময় কুষ্টিয়ার জেলা ও দায়রা জজ (বিশেষ আদালত) এর বিচারক মো. আশরাফুল ইসলাম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- মেহেরপুর সদর উপজেলার সাব-রেজিস্ট্রার (বর্তমানে অবসরপ্রাপ্ত) ও বরগুনা সদর উপজেলার সিংড়াবাড়ী এলাকার মৃত আবুল হাসেম হাওলাদেরর ছেলে আব্দুস সাত্তার এবং মেহেরপুর সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার (বর্তমানে বরখাস্ত) ও মেহেরপুর পৌর এলাকার মৃত ইছাহক আলীর ছেলে আব্দুল মজিদ।

দুর্নীতি দমন কমিশন (দুদক) সূত্র জানায়, মেহেরপুর সদর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার ছিলেন আব্দুল মজিদ। সরকারি কর্মচারী হওয়ার সুযোগ নিয়ে ভূমিহীনদের খাস জমি বন্দোবস্ত করে দেওয়ার জন্য রেজিস্ট্রেশনের কাজ প্রতারণা করে জাল হালিয়াতির মাধ্যমে ১৮টি দলিল সম্পাদন করেন তিনি। এ ঘটনায় মেহেরপুর উপজেলা ভূমি অফিসের সাবেক প্রধান সহকারী কাম হিসাবরক্ষক (বর্তমানে মৃত) আমিনুর রহমান বাদী হয়ে মেহেরপুর সদর থানায় একটি মামলা করেন। যার মামলা নম্বর-২৪, তারিখ ২৫/০৭/২০১১।

পরে সেই মামলায় তদন্ত শুরু করে দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার সহকারী পরিচালক শহীদুল ইসলাম মোড়ল। তার বদলিজনিত কারণে পরবর্তীতে তদন্ত করেন দুদক সমন্বিত জেলা কার্যালয় কুষ্টিয়ার উপ-পরিচালক আব্দুল গাফ্ফার।

মামলার তদন্ত শেষে ২০১৭ সালের ১০ জুলাই ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭৭(ক)/২১৭/১০৯ ধারায় আদালতে অভিযোগপত্র জমা দেন দুদকের তদন্তকারী কর্মকর্তা।

দীর্ঘ বিচারকার্য শেষে মঙ্গলবার এ মামলায় রায়ের দিন ধার্য করেন আদালত।

কুষ্টিয়া দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী অ্যাডভোকেট আল মুজাহিদ মিঠু জানান, দুদকের মামলায় মেহেরপুর সদর উপজেলা ভূমি অফিসের সাবেক সাব-রেজিস্ট্রার আব্দুস সাত্তারকে ৩ বছর এবং সার্ভেয়ার আব্দুল মজিদকে ৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে দুইজনকে পৃথকভাবে ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।