ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ফরচুন সু’ কারখানায় গুলি, দোষীদের শাস্তি দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মে ২৫, ২০২৪
‘ফরচুন সু’ কারখানায় গুলি, দোষীদের শাস্তি দাবি

বরিশাল: ফরচুন সু কোম্পানিতে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলি করার ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও শাস্তি দাবি, আহতদের চিকিৎসা ব্যয় ও যথাযথ ক্ষতিপূরণসহ শ্রমিকদের সকল বকেয়া বেতন-বোনাস ও ওভারটাইমের সমুদয় পাওনা পরিশোধ করার দাবিতে বরিশালে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়েছে।

শনিবার (২৫ মে) বেলা ১১টায় নগরের অশ্বিনী কুমার হলের সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি দুলাল মল্লিক। বক্তব্য রাখেন বাসদ বরিশাল জেলা শাখার সমন্বয়কারী ডা. মনীষা চক্রবর্তী, ভোলার গ্যাস রক্ষায় নাগরিক আন্দোলনের ভোলা জেলা শাখার আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, বাসদ গোপালগঞ্জ জেলা শাখার সংগঠক অধ্যক্ষ মোশায়েদ হোসেন ঢালি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) বরিশাল জেলা শাখার সভাপতি মিজানুর রহমান সেলিম, সিপিবি ঝালকাঠি জেলা শাখার সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি, বাংলাদেশের বিপ্লবী কমিউনিস্ট লীগ বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক শাহ আজিজ খোকন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট বরিশাল জেলা শাখার দপ্তর সম্পাদক শহিদুল হাওলাদার, সোনারগাঁও টেক্সটাইল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক ইমরান হোসেন, বাসদ বরিশাল জেলা শাখার সদস্য বেল্লাল গাজি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বরিশাল মহানগর শাখার সাধারণ সম্পাদক সুজন শিকদার প্রমুখ।

বক্তারা বলেন, বরিশালে ফরচুন সুজ কোম্পানির মালিক শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের হকের টাকা না দিয়ে দুই মাসের বেতন বকেয়া রাখেন। অথচ কোটি কোটি টাকা ক্রিকেট দলের ফ্রাঞ্জাইজি স্বত্ব কিনতে ব্যয় করেছেন। ওভারটাইমের মজুরি না দিয়ে ১০-১২ ঘণ্টা খাটিয়ে মাসের পর মাস শ্রম আইন লঙ্ঘন করে শ্রমিকদের শোষণ করেছেন।

এ সময় দুই মাস শ্রমিকদের মজুরি পরিশোধ না করে এক মাসের অর্ধেক মজুরি দিয়ে শ্রমিকদের ক্ষুব্ধ করে আনসার দিয়ে হামলা করানোর উসকানি দেওয়ার সাথে জড়িত ফরচুনের মালিক পক্ষের ব্যক্তিদের গ্রেপ্তার করার দাবি জানান নেতৃবৃন্দ।

এদিকে ন্যায্য মজুরির দাবি জানানো ফরচুন গ্রুপের শ্রমিকের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে বরিশালে ঝটিকা মিছিল করেছে গণসংহতি আন্দোলন। শনিবার বেলা ১১টায় সদর রোডে এ মিছিল অনুষ্ঠিত হয়।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে গণসংহতি আন্দোলন বরিশাল জেলা সমন্বয়ক দেওয়ান আবদুর রশিদ নীলু বলেন, শ্রমিকের ন্যায্য মজুরির দাবিতে হামলা চালিয়ে ফরচুন গ্রুপ তার শোষকের চরিত্র উন্মোচন করেছে। সেখানে তারা ন্যূনতম মজুরিতে কাজ করিয়েও দুই মাসের অধিক বেতন বকেয়া রেখেছে। শ্রমিক ন্যায্য মজুরি ও ওভারটাইম দাবি করায় তাদের ওপর হামলা করে ফরচুন গ্রুপ তার নগ্ন চেহারার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই। অবিলম্বে শ্রমিকদের নির্যাতন ও গুলির ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মে ২৫, ২০২৪
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।