ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফরিদপুরে ভেজাল গুড়ের কারখানায় অভিযান, দুই লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ফরিদপুরে ভেজাল গুড়ের কারখানায় অভিযান, দুই লাখ টাকা জরিমানা

ফরিদপুর: ফরিদপুরে একটি ভেজাল গুড়ের কারখানায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ওই কারখানা থেকে প্রায় ২৪ হাজার কেজি ভেজাল আখের গুড় জব্দ করা হয় এবং কারখানাটি সিলগালার পাশাপাশি কারখানার মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

 

রোববার (২৬ মে) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সদর উপজেলার শিবরামপুরের ছোট বটতলা এলাকার একটি ভেজাল গুড়ের কারখানায় এ অভিযান পরিচালনা করা হয়।

জেলার জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই)-এর দেওয়া গোপন তথ্যের ভিত্তিতে জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদুর রহমান এ অভিযানের নেতৃত্বে দেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কারখানার মালিক শিবরামপুর এলাকার প্রিয়নাথ শীলের ছেলে স্বপন কুমার শীল প্রায় চার/পাঁচ বছর ধরে ভেজাল গুড় উৎপাদন ও বিপণনের সঙ্গে জড়িত। ওই কারখানায় ফিটকিরি, কাপড়ের রঙ, কোরিয়ান এক ধরনের আঠা, ঘন চিনিসহ বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করে আখের গুড় তৈরি করা হতো। যা মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

এ সময় অনুমোদনহীন ভেজাল গুড় উৎপাদন, মজুদ ও বাজারজাতকরণের দায়ে কারখানার মালিককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদুর রহমান জানান, এনএসআইয়ের তথ্যের ভিত্তিতে ওই কারখানায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হয়। সরেজমিনে ভেজালের সত্যতা পাওয়া যায়। এসময় কারখানা থেকে প্রায় ২৪ হাজার কেজি ভেজাল আখের গুড় জব্দ ও বাজেয়াপ্ত করা হয় এবং কারখানাটি সিলগালার পাশাপাশি মালিককে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মে ২৭, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।