ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় রিমাল: ঢাকার বিভিন্ন স্থানে ভেঙে পড়েছে গাছ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ঘূর্ণিঝড় রিমাল: ঢাকার বিভিন্ন স্থানে ভেঙে পড়েছে গাছ উত্তরার জসীমউদ্দিন সড়কে একটি গাড়ির ওপর ভেঙে পড়া গাছ সরানোর কাজ করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীতে বইছে ঝোড়ো হাওয়া, চলছে বৃষ্টিপাত। ঝোড়ো হাওয়ার কারণে নগরের বেশ কয়েক জায়গায় গাছ উপড়ে বা ভেঙে পড়ার ঘটনা ঘটেছে।

সোমবার (২৭ মে) দুপুরের দিকে ফায়ার সার্ভিস সদর দপ্তর থেকে লিডার শফিকুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীতে বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইছে। এতে মিরপুর, উত্তরা, কুর্মিটোলা, বারিধারা ও মোহাম্মদপুরে গাছ উপড়ে পড়া এবং কিছু জায়গায় গাছের ডাল ভেঙে পড়ার খবর পেয়েছে ফায়ার সার্ভিস।  

খবর পেয়ে সেখানে গিয়ে ভেঙে পড়া গাছ ও ডাল অপসারণে ফায়ার সার্ভিস সদস্যরা কাজ করছেন বলেও জানান শফিকুল ইসলাম। তিনি আরও বলেন, আরও বিভিন্ন জায়গা থেকে গাছ পড়ে যাওয়ার সংবাদ পাওয়া যাচ্ছে।

রাজধানীতে মোট কতটি গাছ ভেঙে পড়েছে, এখনো তার পূর্ণাঙ্গ রিপোর্ট পাওয়া যায়নি। বিস্তারিত পরে জানানো হবে বলে উল্লেখ করেন ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

রোববার (২৬ মে) রাতে উপকূলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় রিমাল বৃষ্টি ঝরিয়ে ক্রমশ নিম্নচাপে পরিণত হয়েছে। আরও বৃষ্টি ঝরিয়ে এটি দুর্বল হয়ে দেশের পশ্চিম-উত্তর দিকে চলে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ উত্তরদিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম করে। এটি দুর্বল হয়ে বর্তমানে যশোর ও তৎসংলগ্ন এলাকায় স্থল গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টি ঝড়িয়ে দুর্বল হয়ে স্থল নিম্নচাপে পরিণত হতে পারে।

এই অবস্থায় পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ (দশ) নম্বর মহাবিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ (নয়) নম্বর মহাবিপৎসংকেত নামিয়ে তার পরিবর্তে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, মে ২৭, ২০২৪
এজেডএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।