ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব, মাগুরায় তিল ফসলের ব্যাপক ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, মে ২৭, ২০২৪
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব, মাগুরায় তিল ফসলের ব্যাপক ক্ষতি

মাগুরা: মাগুরায় ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে কৃষকের উঠতি ফসল তিল গাছ মাটিতে শুয়ে পড়েছে। এতে ক্ষতির মধ্যে পড়েছে কৃষক।

মধ্যরাত থেকে রিমালের প্রভাবে গাছে থাকা কৃষকের লিচুসহ ঘরবাড়ি, গাছপালা ভেঙে ব্যাপক ক্ষতি হয়েছে।

সরজমিনে মাগুরা সদর উপজেলা বেশ কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, মাঠে থাকা তিল গাছগুলো বাতাসের তাণ্ডবে মাটিতে শুয়ে পড়েছে। গাছের গোড়ায় পানি জমে রয়েছে। কৃষকরা বলছেন বৃষ্টির পর রোদ উঠলে তিল গাছগুলো মারা যাবে। তেল জাতীয় ফসল ক্ষতিগ্রস্ত হওয়ায় কৃষকরা দিশেহারা।

মাগুরা সদর উপজেলা কৃষক হাজরাপুর গ্রামের কৃষক লোকমান হোসেন বলেন, তিন বিঘা জমিতে তেল জাতীয় ফসল তিল আবাদ করেছিলাম। ঘূর্ণিঝড় রিমালের কারণে সব ফসল নষ্ট হয়ে গেছে। এই তিল গাছগুলো এখন আর বাড়িতে নেওয়া যাবে না। অনেক গাছেই ফুল ফল ধরেছে। আর মাত্র কয়েকদিন পরেই এই ফসলগুলো ঘরে উঠাতে পারতাম।

মাগুরা সদর উপজেলা হাজরাপুর গ্রামের লিচু চাষি আকামত হোসেন বলেন, দেশি জাতের হাজরাপুরি লিচু বিক্রি শুরু করেছি বেশ কয়েকদিন আগে থেকেই। বর্তমানে লিচু বাগানে আছে বোম্বাই জাতের লিচু। তবে গতকাল রাতে ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে অনেক লিচু গাছ থেকে ঝরে পড়েছে। ঘূর্ণিঝড়ের কারণে লিচু গাছের ডাল ও লিচু ঝরে পড়ায় ব্যাপক ক্ষতি হয়েছে আমাদের।

মাগুরা সদর উপজেলা কৃষি অফিসার হুমায়ন কবীর বলেন, প্রকৃতি দুর্যোগ ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে কৃষকের মাঠে থাকা উঠতি ফসল তিল ও লিচুর ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক ফসলের ক্ষেতে পানি জমে আছে। রিমালের প্রভাবে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণের চেষ্টা করছে কৃষি বিভাগ।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মে ২৭, ২০২৪

এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।