ঢাকা, শুক্রবার, ৭ আষাঢ় ১৪৩১, ২১ জুন ২০২৪, ১৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীর দুই উপজেলার কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, মে ২৮, ২০২৪
রাজশাহীর দুই উপজেলার কেন্দ্রে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম

রাজশাহী: তৃতীয় ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে ব্যালট পেপার ছাড়া অন্যান্য নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) বেলা ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তন থেকে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করেন রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ।

এ সময় সেখানে উপস্থিত ছিলেন, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবু সালেহ মোহাম্মদ হাসনাত ও সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার।

এসব জিনিসপত্র প্রিজাইডিং কর্মকর্তার উপস্থিতিতে নির্ধারিত কেন্দ্রের দায়িত্বশীল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের জিম্মায় দেওয়া হয়। তারা সেসব সরঞ্জাম নিয়ে পৌঁছে যাচ্ছেন নিজ নিজ ভোটকেন্দ্রে।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, তৃতীয় ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে পবা ও মোহনপুর উপজেলায় ২৯ মে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সেই লক্ষ্যে নির্বাচনী সরঞ্জাম বিতরণ করা হচ্ছে।

এদিকে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে রাজশাহীর পবা ও মোহনপুর উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বুধবার (২৯ মে)। তাতে চেয়ারম্যান পদপ্রার্থী রয়েছেন ১২ জন। এছাড়া ভাইস-চেয়ারম্যান পদে ১২ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী রয়েছেন।

এর মধ্যে রাজশাহীর পবা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৭ জন, ভাইস চেয়ারম্যান প্রার্থী সাতজন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী চারজন।

পবা উপজেলার ভোটকেন্দ্রের সংখ্যা ৮৪টি, ভোটকক্ষের সংখ্যা ৬২৬টি, মোট ভোটার সংখ্যা ২ লাখ ৬০ হাজার ৮৩৮ জন। তার মধ্যে এই উপজেলায় পুরুষ ভোটার রয়েছেন ১ লাখ ৩০ হাজার ৯০১ জন ও মহিলা রয়েছেন এক লাখ ২৯ হাজার ৯৩৪ জন এবং হিজড়া ভোটার রয়েছেন তিনজন।

এদিকে রাজশাহীর মোহনপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী পাঁচজন, ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী পাঁচজন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী পাঁচজনের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমার জানান, মোহনপুর উপজেলায় মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪৫টি, মোট ভোট কক্ষের সংখ্যা ৩৪৬টি এবং ভোটার সংখ্যা ১ লাখ ৪৫ হাজার ৫৪৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৭২ হাজার ৭০৪ জন এবং নারী ভোটার সংখ্যা রয়েছে ৭২ হাজার ৮৩৯ জন।

সবগুলো কেন্দ্রে দুইটি উপজেলার নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে আজ বেলা ১১টা থেকে ভোটের সরঞ্জাম পাঠানোর কাজ শুরু হয়েছে। এগুলো কেন্দ্রে নিয়ে যাচ্ছেন প্রিজাইডিং কর্মকর্তা, সহকারী প্রিজাইডিং কর্মকর্তাসহ আনসার ও পুলিশ সদস্যরা।

তিনি আরও বলেন, পূর্ব পরিকল্পনা অনুযায়ী পবা উপজেলা নির্বাচনের চরের দুইটি কেন্দ্রে মঙ্গলবার সকালেই বিজিবি, একজন ম্যাজিস্ট্রেট ও পুলিশসহ বাড়তি নিরাপত্তায় ব্যালট পেপার পাঠানো হয়েছে। বাকি সব ব্যালট বুধবার সকালে পাঠানো হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এসএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।