ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তথ্য অধিকার সুনিশ্চিতের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুন ৮, ২০২৪
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তথ্য অধিকার সুনিশ্চিতের দাবি

রাজশাহী: দেশের সর্বক্ষেত্রে উন্নয়ন জরুরি। তবে পরিবেশ ও প্রতিবেশ ধ্বংস করে নয়।

এজন্য জবাবদিহিতার প্রয়োজন। আর জবাবদিহিতা নিশ্চিত করতে হলে তথ্য প্রাপ্তির অধিকারও নিশ্চিত করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এটি এখন সময়ের দাবি।

শনিবার (৮ জুন) রাজশাহীতে অনুষ্ঠিত এক গোলটেবিল বৈঠকে উপস্থিত বক্তারা এমন অভিমত প্রকাশ করেন।  

আজ দুপুরে রাজশাহীর হোটেল ওয়ারিশান কনফারেন্স রুমে  ইউএসএআইডি’র আর্থিক এবং দ্য কার্টার সেন্টারের কারিগরি সহযোগিতায় এই গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।  

অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প’ শীর্ষক কর্মসূচির আওতায় জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তথ্য অধিকারের ভূমিকা শীর্ষক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসিডির নির্বাহী সভাপতি ও জলবায়ু বিশেষজ্ঞ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান সজল।  

গোলটেবিল বৈঠকে বাংলাদেশ সংবাদ সংস্থার সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন, দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মামুন-অর-রশিদ, সোনালী সংবাদের সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, ৭১ টেলিভিশনের ব্যুরো প্রধান রাশিদুল হক রুশো, উত্তরা প্রতিদিন এর নির্বাহী সম্পাদক শাহজাদা মিলন, সময় টেলিভিশনের স্টাফ করেসপন্ডেন্ট মওদুদ রানা, চ্যানেল টুয়েন্টি ফোর এর স্টাফ করেসপন্ডেন্ট আবরার শাঈরসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

বৈঠকে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব রাজশাহীর বরেন্দ্র অঞ্চলকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে বলে উল্লেখ করা হয়। যা ঘন ঘন প্রাকৃতিক দুর্যোগের দিকে নিয়ে যাচ্ছে। ফসল চাষের জন্য গুরুতর হুমকি সৃষ্টি করছে। এইভাবে স্থানীয় কৃষক সম্প্রদায়ের জীবিকা বিপন্ন করছে বলে জানানো হয়।

বৈঠকে অংশগ্রহণকারীরা জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলায় কার্যকরভাবে তথ্যের অবাধ প্রবাহের ওপর গুরুত্বারোপ করেন।

গণমাধ্যম জলবায়ু প্রভাবের তীব্রতা তুলে ধরে, নীতিনির্ধারকদের প্রভাবিত করে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু অভিযোজনে সক্ষমতা-নির্মাণ প্রক্রিয়াকে উৎসাহিত করে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেও মত প্রকাশ করেন উপস্থিত বক্তারা।

গোলটেবিল বৈঠকের প্রধান অতিথি অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান সজল বলেন, জলবায়ু পরিবর্তন জীবিকা, বাস্তুতন্ত্র এবং জীববৈচিত্র্যকে জটিলভাবে প্রভাবিত করে। যা জলবায়ু প্রতিকূলতা থেকে কমিউনিটিকে রক্ষা করার জন্য তথ্যের অবাধ প্রবেশ গুরুত্বপূর্ণ হাতিয়ার। সরকার মিডিয়া আউটলেটগুলোকে সক্রিয়ভাবে তথ্য অধিকার আইনের প্রচারের জন্য আহ্বান জানাতে পারে, যাতে এর সুফল জনগণের কাছে পৌঁছানো নিশ্চিত করা যায়।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জুন ০৮, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।