ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

সিলেটে চোরাই ২৪১ মোবাইল ফোনসহ সার্ভিসিং চক্রের ছয় সদস্য আটক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৯ ঘণ্টা, জুন ১১, ২০২৪
সিলেটে চোরাই ২৪১ মোবাইল ফোনসহ সার্ভিসিং চক্রের ছয় সদস্য আটক

সিলেট: সিলেট নগরের মোবাইল মার্কেট খ্যাত করিম উল্লাহ মার্কেটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ চোরাই মোবাইল জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সেই সঙ্গে ছিনতাই ও চুরি হওয়া মোবাইলের আইএমই, ডিসপ্লে ও ক্যাচিং পরিবর্তনকারী চক্রের ছয় সদস্যকে আটক করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে সংবাদ সম্মেলনে র‍্যাব-৯ সিলেটের অধিনায়ক ইউং কমান্ডার মমিনুল হক জিপি (পি) বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (১০ জুন) করিম উল্লাহ মার্কেটের ৩য় তলায় একাধিক মোবাইল সার্ভিসিং দোকানে অভিযান চালানো হয়। এ সময় মোবাইল চোর, ছিনতাইকারী চক্র ও মোবাইলের আইএমইআই পরিবর্তনকারী সংঘবদ্ধ চক্রের চয় সক্রিয় সদস্যকে আটক করা হয়। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ চোরাই মোবাইল ফোন, আইএমইআই পরিবর্তনের বিভিন্ন ডিভাইস উদ্ধার করা হয়।
 
আটক ছয়জন হলেন-সিলেট নগরের লাউয়াই উম্মর কবুল এলাকার রফিকুল ইসলাম সেতাবের ছেলে নজিবুল ইসলাম জেবলু (২২), মহানগরের শাহপরান থানার লামাপাড়ার মো. বাচ্চু মিয়ার ছেলে মো. আব্দুর রহিম (২৮), হবিগঞ্জ জেলার বাহুবল থানার ভবানীপুর এলাকার মো. আকল মিয়ার ছেলে মো. মাসুদ মিয়া (২৩), দক্ষিণ সুরমা থানার ধরাধরপুর এলাকার আমির আলীর ছেলে মো. ইমন (২২), মোগলাবাজার থানার সিলাম টিকরপাড়া এলাকার মানিক মিয়ার ছেলে মিজানুর রহমান (২২) ও দক্ষিণ সুরমা থানার ধরাধরপুর এলাকার আব্দুর রজ্জাকের আব্দুর রহমান (২২)।

এ সময় তাদের কাছ থেকে উদ্ধারকৃত আলামতের মধ্যে রয়েছে- স্মার্ট ফোন ২৩১টি, ফিচার (বাটন ফোন) ১০টি, ট্যাব ১০টি, ২টি পিসি, ৩টি মনিটর, ২টি কিবোর্ড, ২টি মাউস, ১টি হার্ডড্রাইভ, ২টি পেনড্রাইভ, নগদ ৭৫ হাজার ৫৫০ টাকা এবং একটি আইএমইআই পরিবর্তনকারী ডিভাইস।

সংবাদ সম্মেলনে র‌্যাব অধিনায়ক বলেন, সিলেটের বিভিন্ন জনবহুল এলাকায় একাধিক সংঘবদ্ধ মোবাইল চুরি ও ছিনতাইকারী চক্র রয়েছে। খুবই অল্প সময়ে চুরি-ছিনতাইয়ের কাজ শেষে তারা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়াতে চুরি ও ছিনতাই করা এসব মোবাইলের আইএমইআই পরিবর্তন করা হয়। সেই সঙ্গে তারা মোবাইলের ক্যাচিং, ডিসপ্লেও পরিবর্তন করে থাকে। তারা মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) নম্বর পরিবর্তন করতে সিদ্ধহস্ত মিজানুর রহমান (২২) ও আব্দুর রহমান (২২)। তারা দুজনেই বিভিন্ন অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করে কয়েক সেকেন্ড বদল করে ফেলে মোবাইলের আইএমই। তারা সিলেট নগরীর বন্দরবাজারস্থ করিম উল্লাহ মার্কেটে মোবাইল সার্ভিসিং সেন্টারের আড়ালে এসব কাজ করতো। অনেক ক্ষেত্রে এসব মোবাইল বিভিন্ন অপরাধ করার জন্য অপরাধীরা ক্রয় করে থাকে।

এছাড়া আটক এ চক্রটি দীর্ঘদিন ধরে মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করে। ব্র্যান্ড এবং কোয়ালিটি ভেদে এসব মোবাইলের দাম বিভিন্ন পরিমাণ টাকা পর্যন্ত হয়ে থাকে। এ চক্রটি প্রায় ২০ থেকে ২৫ হাজারের অধিক মোবাইলের আইএমইআই পরিবর্তন করে বিক্রি করেছে বলে জানায়। তারা ব্র্যান্ড ও কোয়ালিটিভেদে কয়েক সেকেন্ড থেকে কয়েক মিনিটের মধ্যেই যে কোনো মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রয়ের জন্য প্রস্তুত করে।

তিনি আরও বলেন, আটকদের মধ্যে আব্দুর রহিমের বিরুদ্ধে চুরি, মারামারি, হত্যার চেষ্টা ও সরকারি কাজে বাধা দেওয়ার চেষ্টাসহ পাঁচটি মামলা রয়েছে। অবৈধ মোবাইল বাসায় রেখে বিক্রি করার অপরাধে মিজানুর রহমানের বিরুদ্ধে একটি মামলা রয়েছে। আটকরা  বিভিন্ন সময় মোবাইল সার্ভিসিং দোকানে সেলসম্যান বা মোবাইল সার্ভিসিং দোকানে মেরামতকারী হিসেবে কাজ করে থাকে।
 
র‍্যাব-৯–এর অধিনায়ক মো. মোমিনুল হক বলেন, আটকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। তাদের কাছ থেকে বেশ কয়েকজনের নাম উঠে এসেছে। তাদের ব্যাপারেও তদন্ত চলছে। আগামীতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।  

বাংলাদেশ সময়: ২৩৫৯ ঘণ্টা, জুন ১১, ২০২৪
এনইউ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।