ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

প্রতারণা ঠেকাতে হাটে থাকবে ভেটেরিনারি মেডিকেল টিম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
প্রতারণা ঠেকাতে হাটে থাকবে ভেটেরিনারি মেডিকেল টিম

ঢাকা: কোরবানির ঈদ এলে হাটে আসে নানা ধরনের, জাতের, মানের পশু। কিছু অসৎ ব্যবসায়ী হাটে অসুস্থ পশু নিয়ে এসে প্রতারণার মাধ্যমে গ্রাহকের কাছে বিক্রি করেন।

এমন প্রতারণা ঠেকাতে এবারের হাটে থাকবে ভেটেরিনারি মেডিকেল টিম।

প্রাণিসম্পদ অধিদপ্তর এ আয়োজন করেছে। সংস্থাটি জানিয়েছে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে আগামী তিনদিন রাজধানী ঢাকাসহ সারা দেশের পশুর হাটগুলোয় ভেটেরিনারি চিকিৎসকরা দায়িত্ব পালন করবেন। ক্রেতারা যাতে অসুস্থ কোরবানির পশু কিনে প্রতারণার শিকার না হন এজন্য এই কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে প্রাণিসম্পদ অধিদপ্তরে পশুর হাটে ভেটেরিনারি মেডিকেল টিম কার্যক্রমের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান। প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ডা. মোহাম্মদ রেয়াজুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

সভাপতির বক্তব্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ডা. মোহাম্মদ রেয়াজুল হক বলেন, এবার পবিত্র ঈদুল আযহা উপলক্ষে সারা দেশে প্রায় তিন হাজার কোরবানির পশুর হাট বসবে। আমাদের সতেরশোর বেশি ভেটেরিনারি টিম রয়েছে। যারা প্রতিটি পশুর হাটে সেবা দেবে। বড় বাজারগুলোয় প্রয়োজনে একাধিক টিম থাকবে এবং অস্থায়ী একাধিক বাজারে একটি টিম দায়িত্ব পালন করবে। মূল কথা হলো আগামী ১৬ তারিখ সন্ধ্যা পর্যন্ত আমাদের সব বাজারে ভেটেরিনারি মেডিকেল টিম থাকবে।

তিনি আরও বলেন, ক্রেতারা যাতে সুস্থ পশু কিনতে পারে, প্রতারণার শিকার না হন এবং পশুকে যাতে অপচিকিৎসা দেওয়া না হয় সেজন্য আমারা এই ব্যবস্থা গ্রহণ করেছি।

বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর বলেন, কোরবানির ঈদকে ঘিরে সারা দেশের জনগণ আমাদের দিকে তাকিয়ে আছে। আমরা কীভাবে ব্যবস্থাপনা করবো। আমাদের সামান্য ত্রুটিও যদি কোথাও থাকে সেটি মানুষের চোখে পড়বে। আমি ভেটেরিনারি চিকিৎসকদের অনুরোধ করবো আগামী তিনটি দিন আপনারা আপনাদের সর্বোচ্চ দেশপ্রেম নিয়ে কাজটুকু করবেন। হাটে আপনারা দৃশ্যমান থাকবেন, যাতে প্রয়োজনের যে কেউ আপনাদের খুঁজে পায়। এছাড়া আপনারা মাঠে সরব অবস্থায় থাকবেন। মন্ত্রণালয় থেকে যত ধরনের সহযোগিতা প্রয়োজন আমরা তা করবো। ক্রেতারা যাতে একটি সুস্থ-সবল পশু কিনতে পারে এবং খামারিদের পশুগুলো যাতে ঢাকা শহরের এই বিরূপ পরিবেশে অসুস্থ হয়ে না পড়ে এবং অসুস্থ হলেও যাতে আপনাদের কাছ থেকে সঠিক চিকিৎসা পায় সেই আশা করছি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান বলেন, কোরবানির বাজারে ক্রেতা এবং বিক্রেতাদের নিরাপদে কোরবানির পশু কেনা ও বেচার পরিবেশ তৈরিতে আপনারা সেবা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। এজন্য আপনাদের ধন্যবাদ ও সাধুবাদ জানাই। আশা করি আপনারা আপনাদের কাজটি নিষ্ঠার সঙ্গে করবেন।

বাংলাদেশ সময়: ১৫০৬ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।