ঢাকা, শনিবার, ২৯ আষাঢ় ১৪৩১, ১৩ জুলাই ২০২৪, ০৬ মহররম ১৪৪৬

জাতীয়

সদরঘাটে বাড়ি ফেরা মানুষের ভিড়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
সদরঘাটে বাড়ি ফেরা মানুষের ভিড়

ঢাকা: পবিত্র ঈদুল আযহা পালন করতে নিজ নিজ গন্তব্যে ছুটছে মানুষ। ট্রেন, বাস, ট্রাক-পিকআপ-ছোট গাড়ি যে যা পারছেন তাতে চড়ে বাড়ি যাচ্ছেন।

পদ্মাসেতু হওয়ায় দক্ষিণের মানুষরা বাসে সহজে যাতায়াত করতে পারছেন। কিন্তু যারা লঞ্চে ভ্রমণ করেন তারা ভিড় জমাচ্ছেন সদরঘাটে।

রোববার (১৬ জুন) সকাল থেকে রাজধানীর প্রধান লঞ্চ টার্মিনাল সদরঘাটে বাড়ি ফেরা মানুষের ভিড় শুরু হয়। বিকেল হতেই সেটি বেড়ে যায় বহুগুণ। লঞ্চগুলোও যাত্রী বোঝাই না হওয়া ছাড়া ছেড়ে যাচ্ছে না।

অভিযোগ উঠেছে, যাত্রী বোঝাই হলেও আরও বেশি যাত্রী ওঠানোর জন্য হাঁকডাক দিচ্ছেন লঞ্চ শ্রমিকরা। চাঁদপুর, বরিশাল ও ভোলা রুটে মানুষের ভিড় বেশি।

বিভিন্ন লঞ্চে দেখা গেছে, বিভিন্ন রুটের যাত্রীরা পরিবার-পরিজন ও মালামাল নিয়ে নিজ নিজ গন্তব্যে যেতে লঞ্চের ডেকে বসে আছেন। পন্টুনে ভেড়ানো বেশির ভাগ লঞ্চের ডেক যাত্রীতে পূর্ণ।

যাত্রাবাড়ী এলাকা থেকে আসা সদরঘাট লঞ্চ টার্মিনালে অ্যাডভেঞ্চার-১ লঞ্চে চড়ে বরিশাল যাবেন আহসান রেজা লিমন। তিনি বাংলানিউজকে বলেন, আমাদের জন্য তো এখন সড়ক, নৌ-পথ দুটোই খোলা। যেখান দিয়ে সুবিধা সেখান দিয়ে যাওয়া যায়। তবে আমি নৌ-পথে চলাচল করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি। সড়ক দিয়ে বরিশাল যাওয়া সহজ এবং নৌপথের চেয়ে অনেক কম সময় লাগে। পরিবারকে বাসে করে আগেই পাঠিয়ে দিয়েছি বাড়িতে, এখন আমি একাই যাচ্ছি।

মগবাজারের বাসিন্দা বেসরকারি চাকরিজীবী কামাল হোসেন চাঁদপুরগামী লঞ্চ এমভি সোনারতরী-১ এ চড়ে সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে বাড়ি যাচ্ছেন। ঈদ যাত্রা কেমন হবে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, পরিবারের সঙ্গে ঈদ করার জন্য বাড়িতে যাচ্ছি। লঞ্চে যাত্রী চাপ বেশি থাকবে তাই সকাল সকাল রওনা দিয়ে এসেছি। ঢাকার রাস্তায় এখন অনেকটাই ফাঁকা। ইতিমধ্যে অনেকে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি চলে গেছেন। যদিও আমাদের এই লঞ্চে যাত্রীর চাপ একটু বেশি, তাই কষ্ট হলেও ঈদ আনন্দের কাছে এটা কিছুই না। কারণ, লঞ্চের চাইতে সড়ক পথে ভ্রমণ আরও বেশি কষ্টের।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সঙ্গে যোগাযোগ করে জানা গেছে, যাত্রীদের চলাচলের সুবিধার্থে এবার ঈদ স্পেশাল সার্ভিসের আওতায় সদরঘাট টার্মিনাল থেকে মোট ১৮০টি লঞ্চ ছাড়বে। এসব নৌ-পরিবহনের মধ্যে প্রতিদিন ঢাকা থেকে ছেড়ে যাবে ৯০টি, বিভিন্ন স্থান থেকে ঢাকায় ফিরে আসবে ৯০টি লঞ্চ।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
ইএসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।