ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ঈদের দিন রাতেই শতভাগ বর্জ্য অপসারণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
রাজশাহীতে ঈদের দিন রাতেই শতভাগ বর্জ্য অপসারণ

রাজশাহী: রাজশাহীতে ঈদের দিন রাতেই কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করতে সক্ষম হয়েছে সিটি করপোরেশন। সিটি মেয়রের ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে মহানগরে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে।

গতবারের মতো এবারও ঈদের দিন (সোমবার) দিনগত রাত ১টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। তাই প্রতিশ্রুতি অনুযায়ী ঈদের পরদিনই পরিচ্ছন্ন মহানগর উপহার পেলেন রাজশাহীবাসী।

আর কোরবানির বর্জ্য অপসারণে সহযোগিতা করায় মহানগরবাসীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন রাসিক মেয়র।

রাজশাহী সিটি করপোরেশনের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু জানান, এবার রাজশাহী মহানগরে প্রায় ৩ হাজার মেট্রিক টন কোরবানির বর্জ্য তৈরি হয়েছিল। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের দিক-নির্দেশনা ও ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যেই কোরবানির শতভাগ বর্জ্য অপসারণ করতে সম্ভব হয়েছে। এজন্য ঈদের বেলা ১১টা থেকে ওয়ার্ড পর্যায়ে পশু জবাইয়ের স্থান থেকে কোরবানির বর্জ্য সংগ্রহ ও পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করেন রাসিকের পরিচ্ছন্ন বিভাগের কর্মীরা। ৩০টি ওয়ার্ড থেকে বর্জ্য সংগ্রহ করে ২৮টি এসটিএসে নিয়ে যাওয়া হয়। সোমবার সন্ধ্যা থেকে দিনগত রাত ১টার মধ্যে কোরবানির বর্জ্য মহানগরের সিটি হাট সংলগ্ন ভাগাড়ে নিয়ে ফেলা হয়।

ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিন যত কোরবানি হবে, তা থেকে তৈরি বর্জ্যও দ্রুত সময়ে অপসারণে রাজশাহী সিটি করপোরেশন প্রস্তুত আছে বলে জানান উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু।

রাসিকের পরিচ্ছন্ন বিভাগ জানিয়েছে, এবার রাজশাহী সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে পশু কোরবানির জন্য ২১০টি স্থান নির্ধারণ করা হয়। কোরবানির বর্জ্য অপসারণে রাসিকের পরিচ্ছন্ন বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়। বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ন্ত্রণে কন্ট্রোল রুম খোলা হয়েছে।

পরিচ্ছন্ন বিভাগের ১৩৯৪ জন কর্মী কোরবানির বর্জ্য অপসারণ ও শহর পরিচ্ছন্ন কাজে নিয়োজিত রয়েছেন। প্রায় ৪০০ ভ্যান, ২টি স্টিড রোলার, ৬টি ট্রাক্টর ডবল ট্রলিসহ, ১৫টি হাইড্রোলিক ট্রাক, ২টি ওয়াটার ট্যাংকার এই কার্যক্রমে যুক্ত রয়েছে। পশু জবেহের স্থানসমূহে পর্যাপ্ত ব্লিচিং পাওডার ছিটানো হচ্ছে।

সোমবার (১৭ জুন) বিকেলে মহাগরের ১৮ নম্বর ওয়ার্ডের শারীরিক শিক্ষা কলেজ সংলগ্ন পবাপাড়া সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) থেকে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করেন রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। এরপর তিনি মহানগরের বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।