ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ট্রি অব পিস’ কোনো অফিসিয়াল পদক না: ইউনেস্কো

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
‘ট্রি অব পিস’ কোনো অফিসিয়াল পদক না: ইউনেস্কো

ঢাকা: ইউনেস্কোর সদর দপ্তরের এক্সটার্নাল রিলেশন বিষয়ক অ্যাসিসট্যান্ট ডাইরেক্টর জেনারেল এনথনি ওহেমেং বোমাহ জানিয়েছেন, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোর কোনো অফিসিয়াল পদক না। এই পদকের ইউনেস্কোর কোনো মর্যাদা নেই।

তিনি জানান, ‘ট্রি অব পিস’ ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের এর একটি ভাস্কর্য। আজারভাইজানের বাকু ফোরাম ইউনেস্কোর গুড উইল অ্যাম্বাসেডর হেডভা সের মাধ্যমে ড. মুহাম্মদ ইউনূসকে ‘ট্রি অব পিস’ ভাস্কর্য দেওয়ার বিষয়ে ইউনেস্কোর সঙ্গে কোনো রকমের পরামর্শ করা হয়নি এবং ওই অনুষ্ঠানে ইউনেস্কোর কোনো ধরনের সংশ্লিষ্টতা ছিল না।

ড. মুহাম্মদ ইউনূস ইউনেস্কোর ‘ট্রি অব পিস’ অ্যাওয়ার্ড পেয়েছেন এই সম্পর্কিত একটি সংবাদ গণমাধ্যমে এলে তার সত্যতা যাচাইয়ে বাংলাদেশ ইউনেস্কো কমিশনের চেয়ারম্যান এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গত ৩১ মার্চ ইউনেস্কোর ডাইরেক্টর জেনারেল বরাবর একটি চিঠি পাঠান। তার পরিপ্রেক্ষিতে সম্প্রতি মহাপরিচালকের পক্ষ থেকে ইউনেস্কোর অ্যাসিসটেন্ট ডাইরেক্টর জেনারেল তার স্বাক্ষরিত এক চিঠিতে সম্প্রতি শিক্ষামন্ত্রীকে এ তথ্য জানান।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এমআইএইচ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।