ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিনম্র শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
বিনম্র শ্রদ্ধায় শহীদ কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী পালন

রাজশাহী: রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় বিভিন্ন কর্মসূচিতে শহীদ এএইচএম কামারুজ্জামানের ১০১তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।  

বুধবার (২৬ জুন) সকাল ১১টায় মহানগরের কাদিরগঞ্জে থাকা শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এরপর তিনি বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগর ও জেলা, উপজেলা আওয়ামী লীগ, থানা আওয়ামী লীগ এবং সব সহযোগী সংগঠনের নেতাদের সাথে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।  এছাড়া রাজশাহী সিটি করপোরেশনের মেয়র হিসেবে ওয়ার্ড কাউন্সিলররা, রাজশাহী জেলা উপজেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যানদের সঙ্গে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।  

এসময় শহীদ কামারুজ্জামানের সহধর্মিণী মরহুমা জাহানারা জামানের সমাধিতেও পুষ্পার্ঘ্য অর্পণ করেন রাসিক মেয়র। পুষ্পার্ঘ্য অর্পণ শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য বারকুল্লাহ বিন দুরুল হুদা।

শ্রদ্ধা নিবেদন শেষে রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর শহীদ এএইচএম কামারুজ্জামান বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মুজিবনগর সরকারের স্বরাষ্ট্র, কৃষি এবং ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। বঙ্গবন্ধুর ১৯৭৪ সালের ১৮ জানুয়ারি তিনি মন্ত্রিপরিষদ থেকে পদত্যাগ করেন।  

এ সময় তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নির্দেশে শহীদ কামারুজ্জামানসহ জাতীয় চার নেতা মহান মুক্তিযুদ্ধ পরিচালনায় নেতৃত্ব দেন।

রাসিক মেয়র বলেন, তিনি কর্মীবান্ধব নেতা ছিলেন। দেখা করতে ভোরে তার কাছে দলীয় নেতাকর্মীরা বাড়িতে চলে আসতেন। দীর্ঘ ৩৩ বছরের রাজনৈতিক জীবনে তিনি কখনোই নির্বাচনে পরাজিত হননি। দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধুর নির্দেশে তিনি প্রজ্ঞা ও মেধা দিয়ে দেশ গড়ার কাজ শুরু করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারের অভ্যন্তরে এএইচএম কামারুজ্জামানসহ আরও জাতীয় তিন নেতাকে হত্যা করে ঘাতকরা।

তিনি বলেন, জাতীয় চার নেতার স্মৃতিকে সংরক্ষণে প্রধানমন্ত্রীর নির্দেশে জাতীয় চার নেতার জন্মস্থানে স্মৃতিস্তম্ভ ও স্মৃতি জাদুঘর নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এই প্রকল্পের কাজ এগিয়ে চলেছে। রাজশাহীতে শহীদ কামারুজ্জামানের সমাধিস্থলে জাদুঘর নির্মাণ করা হবে। এর মাধ্যমে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও জাতীয় চার নেতার অবদান নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হবে।

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি ও  বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকার, সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা নওশের আলী, ডা. তবিবুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক হোসেন, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার, দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুল, কৃষিবিষয়ক সম্পাদক মীর তৌফিক আলী ভাদু, তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক জিয়া হাসান আজাদ হিমেল, ধর্মবিষয়ক সম্পাদক জাহিদুল ইসলাম জাহিদ, স্বাস্থ্য ও জনসংখ্যাবিষয়ক সম্পাদক ডা. ফ ম আ জাহিদ, কোষাধ্যক্ষ হাবিবুল্লাহ ডলার, সদস্য মোশফিকুর রহমান হাসনাত, হাবিবুর রহমান বাবু, শাহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান, আতিকুর রহমান কালু, হাফিজুর রহমান বাবু, বাদশা শেখ, মোখলেশুর রহমান কচি, থানা আওয়ামী লীগের মধ্যে রাজপাড়া থানার সাধারণ সম্পাদক শেখ আনসারুল হক খিচ্চু, শাহ্ মখদুম থানার সাধারণ সম্পাদক শাহাদত আলী শাহু, নগর শ্রমিক লীগ সভাপতি মাহাবুবুল আলম, সাধারণ সম্পাদক আকতার আলী, মহানগর যুবলীগ সভাপতি মনিরুজ্জামান খাঁন মনির, সাধারণ সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি, রাজশাহী জেলা যুবলীগের সভাপতি মাহমুদ হাসান ফয়সল সজল, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত সৈকত, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর যুব মহিলা লীগ সভাপতি ইসমত আরা, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন নিলু।

এছাড়া আজ সকাল থেকেই শহীদ এএইচএম কামারুজ্জামানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানাতে আসেন বীর মুক্তিযোদ্ধারা, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতারাসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। এতে ফুলে ফুলে ভরে ওঠে শহীদ কামারুজ্জামানের সমাধিসৌধ।

এদিকে শহীদ এএইচএম কামারুজ্জামানের জন্মবার্ষিকী উপলক্ষে হিফজুল কোরআন ও ক্বিরাত প্রতিযোগিতায় কৃতিত্ব অর্জন করায় নগর ভবনে সিটি হলরুমে সম্মাননা স্মারক প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। দিবসটি উপলক্ষে শহীদ এএইচএম কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজের কৃতি শিক্ষার্থী সংবর্ধনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জুন ২৬, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।