ঢাকা, রবিবার, ১৭ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

জাতীয়

ছাদ ফুটো করে কয়েদি পালানোয় প্রধান কারারক্ষীসহ তিনজন বরখাস্ত

ডিস্ট্রিক্ট করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
ছাদ ফুটো করে কয়েদি পালানোয় প্রধান কারারক্ষীসহ তিনজন বরখাস্ত

বগুড়া: বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদি পালানোর ঘটনায় তিন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া আরও দুই কারারক্ষীর কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বগুড়া জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেন এ তথ্য জানান।  

সাময়িক বরখাস্ত হওয়া তিন কারারক্ষী হলেন—প্রধান কারারক্ষী দুলাল হোসেন, কারারক্ষী আব্দুল মতিন ও কারারক্ষী আরিফুল ইসলাম। এছাড়া কারারক্ষী ফরিদুল ইসলাম ও হোসেনুজ্জামানের কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

এ ঘটনা তদন্তে কারা অধিদপ্তর থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমানকে প্রধান করে গঠিত ওই কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক স্বাক্ষরিত আদেশে তদন্ত কমিটিকে ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে।  

নির্দেশনাগুলো হচ্ছে—কয়েদি পলায়ন এবং পূর্বাপর ঘটনা উদঘটন; কয়েদি পলায়নের ঘটনায় কারা প্রশাসনের দুর্বলতা এবং তা উদঘাটন; অবকাঠামোগত ক্রুটি আছে কি না তা উদঘাটন; দায়ী ব্যক্তিবর্গ চিহ্নিত করা; দায়ী ব্যক্তিবর্গের বিষয়ে বিধিসম্মত মতামত ও সুপারিশ এবং ভবিষ্যতে বন্দি পলায়ন রোধে মতামত ও সুপারিশ।

গত ২৫ জুন রাত ৩টার দিকে বগুড়া জেলা কারাগারের জাফলং নামের কনডেম সেলের ২ নং ওয়ার্ডের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার বন্দি পালিয়ে যান। অবশ্য এক ঘণ্টার মধ্যেই শহরের চেলোপাড়া চাষী বাজার থেকে পুলিশ তাদের ধরে ফেলে।

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, জুন ২৭, ২০২৪
কেইউএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।