ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতি

ফেনী: বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুত সমিতির এক ও অভিন্ন সার্ভিস কোড বাস্তবায়ন ও পদায়নের বৈষম্যসহ বিভিন্ন দাবিতে সারা দেশের মতো ফেনী পল্লী বিদ্যুৎ সমিতির সব কর্মকর্তা-কর্মচারী বিদ্যুৎ ব্যবস্থা সচল রেখে কর্মবিরতি পালন করেছেন।

সোমবার (০১ জুলাই) দুপুরে ফেনী পল্লী বিদ্যুৎ সমিতি ভবনের সামনে কর্মবিরতির কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এতে নেতৃত্ব দিয়েছেন সোনাগাজী জোনাল অফিসের ডিজিএম বলাই মিত্র। আরও উপস্থিত ছিলেন ফেনী সদর দপ্তরের ডিজিএম ইউসুফ আলী, দাগনভূঞা জোনাল অফিসের ডিজিএম জাহাঙ্গীর আলম, ছাগলনাইয়া জোনাল অফিসের ডিজিএম জানে আলম, পরশুরাম জোনাল অফিসের ডিজিএম সনৎ কুমার ঘোষ, ফুলগাজী জোনাল অফিসের ডিজিএম ইকবাল মাহদী।

বক্তারা বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) ও পল্লী বিদ্যুৎ সমিতির (পবিস) মধ্যকার বৈষম্য দূরীকরণসহ অভিন্ন চাকরিবিধি বাস্তবায়নের দাবিতে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতিতে সারা দেশে পল্লী বিদ্যুৎ সমিতির প্রায় ৪০ হাজার কর্মকর্তা ও কর্মচারী ঐক্যবদ্ধ হয়ে পালন করছেন।

অফিস সূত্র জানায়, পল্লী বিদ্যুৎ সমিতি দেশের প্রায় ৪ কোটি গ্রাহককে (৮০ শতাংশ) বিদ্যুৎ সরবরাহ কাজে নিয়োজিত রয়েছে। বিআরইবি দ্বারা নিয়ন্ত্রিত এসব সমিতির কর্মকর্তা ও কর্মচারী প্রতিনিয়ত নানা বৈষম্যের শিকার হচ্ছেন।

বক্তারা আরও বলেন, পল্লী বিদ্যুৎ সমিতিতে ব্যবহৃত বিভিন্ন মালামালগুলো ক্রয় করে আরইবি, যা খুবই নিম্নমানের। এই নিম্নমানের মালামাল ক্রয়ের কারণে গ্রাহক হয়রানি বৃদ্ধি পাচ্ছে। এসব নিম্নমানের মালামালের কারণে বর্তমানে বজ্রপাতে অসংখ্য ট্রান্সফরমার নিমিষেই বিনষ্ট হচ্ছে। এতে সরকারের কোটি টাকা নষ্ট হচ্ছে। একই প্রতিষ্ঠানে চাকরি করলেও পদ, পদবি, পদোন্নতি, বেতন গ্রেড, সাপ্তাহিক ছুটি, একই প্রতিষ্ঠানে একই পদে নিয়মিত এবং চুক্তিভিত্তিক নিয়োগ, লোকবলের স্বল্পতাসহ সব ক্ষেত্রেই বৈষম্যের শিকার সমিতির কর্মকর্তা এবং কর্মচারীরা। এসব বৈষম্যের বিষয়ে দীর্ঘদিন ধরেই অভিযোগ জানানো হলেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না। বরং এসব ন্যায় সংগত অধিকারের কথা বললেই নানাভাবে হয়রানি শিকার হচ্ছেন কর্মচারীরা।

এসব বিদ্যমান বৈষম্য দূর করে বাপবিবো এবং পবিস একই সার্ভিস কোড পরিচালনা করা, সকল চুক্তিভিত্তিক কর্মচারীদেরকে নিয়মিতকরণ, ৫ শতাংশ প্রনোদনা জুলাই-২৩ হতে কার্যকর, ২০১৫ সালের পে জুলাই-১৫ হতে সমধাপে কার্যকর, ৪০০ ইউনিট বিদ্যুৎ বিল ভাতা, ২ দিন সাপ্তাহিক ছুটি, নির্ধারিত কর্মঘণ্টা, অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম/ডিস্টারব্যান্স এলাউন্স, চিকিৎসা ভাতা, অডিটের নামে হয়রানি না করাসহ সরকার প্রদত্ত সব সুযোগ-সুবিধা বিআরইবির মতো সমিতির জন্যও বাস্তবায়নের দাবি করেন।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জুলাই ০১, ২০২৪
এসএইচডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।