ঢাকা, শনিবার, ২২ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত জাপানি কর্মকর্তাদের স্মরণ    

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহত জাপানি কর্মকর্তাদের স্মরণ
 

 

ঢাকা: ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজানের জঙ্গি হামলায় মর্মান্তিকভাবে নিহত হন সাত জাপানি পরামর্শক। নিহত পরামর্শকদের স্মৃতির স্মরণে এবং তাদের প্রতি সমবেদনা জানাতে বাৎসরিক স্মরণসভার আয়োজন করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।


 
বুধবার (০৩ জুলাই) রাজধানীর উত্তরায় অবস্থিত মেট্রোরেল এক্সিবিশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে (এমইআইসি) এ সভা আয়োজিত হয়।
 
ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প বাস্তবায়নে এ সাত জাপানি নাগরিকের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।  

স্মরণসভায় জাইকা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই বলেন, মর্মান্তিক এ ঘটনার আট বছর পার হয়েছে। বাংলাদেশের উন্নয়নে নিজেদের শ্রম ও মূল্যবান সময় দিয়েছেন এমন মানুষদের হারিয়ে আমি গভীরভাবে দুঃখিত। নিজেদের প্রিয়জনকে হারিয়েছে যেসব পরিবার, তাদের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা। এমনকি দুর্ঘটনার আট বছর পেরিয়ে গেলেও তাদের স্বজন হারানোর ক্ষত শুকায়নি, তাদের এ দুঃখে আমরা সবাই সমব্যথী।
 
তিনি আরও জানান, এ প্রকল্প বাস্তবায়নে তাদের অবদান কখনই ভুলে যাবে না জাইকা, বরং, এ কাজে নিয়োজিতদের জন্য সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে। গত ২০২২ সালের ডিসেম্বরে চালু হওয়ার পর থেকে যানজটের এ শহরে ঢাকাবাসীর জন্য আশীর্বাদ হিসেবে আবির্ভূত হয়েছে ঢাকা মেট্রো লাইন-৬। প্রতিদিন প্রায় সাড়ে তিন লাখ যাত্রী এ রুটের মাধ্যমে যাতায়াত করছে। ঢাকা মেট্রো আজ এর সুবিধা ও নিরাপত্তার জন্য ঢাকার উন্নয়নের প্রতীক হয়ে উঠেছে। বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোর বিকাশ এবং আন্তর্জাতিক কমিউনিটিতে শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা অব্যাহত রাখবে জাইকা।
 
বাংলাদেশ সরকার, জাপান সরকার এবং তিন জাপানি পরামর্শদাতা প্রতিষ্ঠানের (আলমেক করপোরেশন, ওরিয়েন্টাল কনসালট্যান্টস গ্লোবাল ও কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনাল) অংশীদারত্বে এ স্মরণসভা আয়োজন করা হয়।
 
এসময় নিহতদের স্মরণে বিশেষ বার্তা দিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জাইকা’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হারা শোহেই, জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি ডিরেক্টর-জেনারেল/ডেপুটি অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার কুসাকা বেহিদেকি, কাতাহিরা অ্যান্ড ইঞ্জিনিয়ার্স ইন্টারন্যাশনালের প্রেসিডেন্ট নাকা মুরাতো মোহিকো, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্যাসিফিক উইং) তৌফিক হাসান, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী।  
 
বাংলাদেশ সময়: ০১১২ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
এমআইএইচ/এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।