ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সোমবার রেলপথ অবরোধ করবেন রাবি শিক্ষার্থীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
সোমবার রেলপথ অবরোধ করবেন রাবি শিক্ষার্থীরা

রাজশাহী: আগামী সোমবার (৮ জুলাই) রেলপথ অবরোধ করার ঘোষণা দিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।  

রোববার (৭ জুলাই) বিকেলে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আয়োজিত প্রতিবাদ সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থেকে এ ঘোষণা দেন আন্দোলনকারীরা।

একই সঙ্গে সোমবার থেকে রাবির সব ক্লাস-পরীক্ষা বর্জনেরও ঘোষণা দেন তারা।

প্রতিবাদ সভায় কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন, রাবির অন্যতম সমন্বয়ক রেজওয়ান গাজি মহারাজ বলেন, আগামী সোমবার থেকে আমরা ক্লাস-পরীক্ষাসহ সব একাডেমিক কার্যক্রম বর্জন করবো। এজন্য সবার সহযোগিতা কামনা করছি। আগামী সোমবার বেলা ১১টায় আমরা এখানে (প্যারিস রোডে) জড়ো হবো। এরপর আমরা এখান থেকে মিছিল নিয়ে গিয়ে রেললাইন অবরোধ করবো। তবে সেখানে কোনো বিশৃঙ্খলা না করার জন্য সবার প্রতি অনুরোধ করছি। আমাদের আন্দোলন সফল না হওয়া পর্যন্ত আমরা লাগাতার কর্মসূচি দিয়ে যাবো।

আরেক সংগঠক আমানুল্লাহ খান বলেন, ২০১৮ সালে আমরা কোটা বাতিল নয়, সংস্কারের দাবি জানিয়েছিলাম। কিন্তু প্রধানমন্ত্রী সেটা বাতিলের নির্দেশ দিয়েছিলেন। এখন সেই নির্দেশ যদি হাইকোর্টে না টিকে তাহলে সেটার দায়ভার কার? আদালতের বিরুদ্ধে নির্বাহী বিভাগের কিছু করার না থাকলেও ওনারা নতুন করে আবার পরিপত্র জারি করতে পারেন। তাই প্রধানমন্ত্রীর প্রতি অনুরোধ, আপনারা এমন পরিপত্র জারি করুন, যেটাতে শিক্ষার্থীদের অধিকার আদায় হবে এবং কোনো আইনি জটিলতা থাকবে না।

এদিকে প্রধানমন্ত্রীর আজকের বক্তব্যের প্রতিক্রিয়ায় আমানুল্লাহ খান বলেন, আপনি বলেছেন, শিক্ষার্থীরা পড়াশোনা বাদ দিয়ে রাস্তায় কেন? তিনি বলেন, আমরাও পড়তে চাই, প্রধানমন্ত্রী। তবে এর সমস্ত নিয়ন্ত্রণ আপনার কাছে। আপনি চাইলেই আমাদের দাবি আদায় হবে, আমরা ক্লাসরুমে ফিরে যাবো। আপনার বাবাকে তার কাছের লোকজনই হত্যার ষড়যন্ত্র করেছিল। তেমনি আপনার কাছের কিছু লোকই আপনার সঙ্গে বিশ্বাসঘাতকতা করার ষড়যন্ত্র করছে বলে আমরা মনে করি। না হলে তারা আপনাকে দিয়ে এমন পরিপত্র জারি করাতো না, যেটা হাইকোর্টেও টিকলো না।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে গত ৬ জুন থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এর আগে মানববন্ধন, সমাবেশ ও মহাসড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করেছেন তারা।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।