ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

জাতীয়

ব‌রিশাল-ঢাকা মহাসড়কে কোটা আন্দোলনকারীদের অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
ব‌রিশাল-ঢাকা মহাসড়কে কোটা আন্দোলনকারীদের অবরোধ

বরিশাল: কোটা সংস্কারে আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বরিশাল নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকায় সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা।  

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে নথুল্লাবাদ গোলচত্বরে সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে বলে মহানগর পুলিশের এয়ারপোর্ট থানার ওসি এসএম মাকসুদ আলম জানিয়েছেন।

তিনি বলেন, বেলা সাড়ে ১১টা থেকে শিক্ষার্থীরা গোলচত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে। এতে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। তবে এ্যাম্বুলেন্সসহ গুরুত্বপূর্ণ যানাবাহন যেতে দেওয়া হচ্ছে।

ওসি আরো জানান, শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছে। সরকারি যানমাল ও বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে পুলিশ মোতায়েন রয়েছে।

সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের আহ্বানে অবরোধ কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে অংশ নিয়েছে বেসরকারি অমৃত লাল দে মহাবিদ্যালয়, ইনফ্রা পলিটেকনিকসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বিএম কলেজ শিক্ষার্থী ও কোটা আন্দোলনের সমন্বয়ক হুজাইফা রহমান ব‌লেন, নথুল্লাবাদ এলাকায় তাদের অবরোধ কর্মসূচি চলছে। তবে বিএম কলেজ ক্যাম্পাসে কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর একাধিকবার হামলা হয়েছে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে।

বিএম কলেজ ছাত্রলীগের নেতা এসএম সাউদ জানান, প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে কতিপয় শিক্ষার্থী ক্যাম্পাসে স্লোগান দিচ্ছিলো। তাদের ধাওয়া দেয়া হয়েছে।

এদিকে বেলা ১১টার দিকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও নাসিং কলেজের শিক্ষার্থীরা নগরীর আমতলা এলাকায় গিয়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে তারা অবরোধ করে। শিক্ষার্থীরা কিছু সময় সড়কে অবরোধ করে ক্যাম্পাসে ফিরে এসেছে। বর্তমানে তারা ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

অপরদিকে কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার অভিযোগ রেয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশের বিরুদ্ধে। এর প্রতিবাদে ব্যাচ থেকে হামলাকারী শিক্ষার্থীদের বহিষ্কারের দাবি তুলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন প্রচারণা শুরু করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ১৫টি বিভাগের ৪৫টি ব্যাচের শিক্ষার্থীরা।


বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।