ঢাকা, মঙ্গলবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৬ জুলাই ২০২৪, ০৯ মহররম ১৪৪৬

জাতীয়

কোটা ইস্যু: ৩ দফা দাবিতে উত্তাল ইবি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
কোটা ইস্যু: ৩ দফা দাবিতে উত্তাল ইবি

ইবি (কুষ্টিয়া): সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।  

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

 

বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন সংলগ্ন বটতলা থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি উপাচার্যের বাসভবন হয়ে শিক্ষার্থীদের আবাসিক হলগুলো ও ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক সংলগ্ন ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে সমাবেশে মিলিত হয়। এতে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

এ সময় তারা তিনটি দাবি উপস্থাপন করেন। তাদের দাবিগুলো হলো- কোটা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য প্রত্যাহার, আন্দোলনকারীদের ওপর হামলায় জড়িতদের শাস্তির দাবি ও কোটা সংস্কারের এক দফা দাবি।  

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, আমরা আমাদের যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করতেছি। কিন্তু দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পুলিশ ও ছাত্রলীগ আমাদের ভাইদের ওপর হামলা চালিয়েছে। আমাদের ভাইদের রক্তাক্ত করেছে। আমাদের ভাই-বোনদের রক্ত দেখে আমাদের জীবনের ভয় চলে গেছে। আমাদের ওপর যত বেশি হামলা করবেন, যত ভয় দেখাবেন, আন্দোলন তত বেশি বেগবান হবে। আর একবার যদি আমার ভাইদের ওপর হামলা করা হয়, তাহলে সবাই মিলে প্রতিরোধ গড়ে তুলব।  

এদিকে সমাবেশে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক ফারহা তানজীম তিতিল শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে বলেন, কোটার যৌক্তিক সংস্কার হওয়া দরকার। আমি তোমাদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করছি। গতদিন যে ছাত্রদের ওপর হামলা করা হয়েছে তার নিন্দা ও প্রতিবাদ জানাই। সব ধরনের দ্বিধা ছেড়ে সবাইকে একসঙ্গে দাবি আদায়ে সামনে এগিয়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।