ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ট্রাইব্যুনাল গঠন করে সাংবাদিক হত্যার বিচার করতে হবে : ডিইউজে

স্টাফ করেসপন্ডেন্ট, | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৪
ট্রাইব্যুনাল গঠন করে সাংবাদিক হত্যার বিচার করতে হবে : ডিইউজে

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে দেশব্যাপী চারজন সাংবাদিক নিহত এবং ২১৮ জন সাংবাদিক আহত হয়েছেন। এই ঘটনার বিচারের দাবিতে অতিদ্রুত স্পেশাল ট্রাইব্যুনাল গঠন করার আহ্বান জানিয়েছেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)।

   

মঙ্গলবার (৩০ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে আয়োজিত কোটা সংস্কার আন্দোলনের আড়ালে দেশব্যাপী নৈরাজ্য, নাশকতা ও হামলায় সাংবাদিক নিহত-আহত এবং সংবাদ মাধ্যমের গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে এ আহ্বান জানান সাংবাদিক নেতারা।  

এসময় সমাবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, কোটা সংস্কার আন্দোলনে সংবাদ সংগ্রহ করতে গিয়ে যে সাংবাদিকরা আহত এবং নিহত হয়েছেন তাদের পরিবারকে পর্যাপ্ত ক্ষতিপূরণ এবং রাষ্ট্র যাতে তাদের দায়িত্ব নেয় সেজন্য আজকে আমরা এখানে দাঁড়িয়েছি। যারা আহত-নিহত হয়েছেন আমরা এ ঘটনাগুলোর তীব্র নিন্দা জানাই।  

তিনি আরও বলেন, নিহতদের পরিবারকে রাষ্ট্র সবধরনের সাহায্য করতে হবে। যারা আহত হয়েছেন তারা সুস্থ হওয়া পর্যন্ত সাহায্য করতে হবে। নিহত সাংবাদিক পরিবার গুলোর যেকোনো একজন সদস্যকে একটি চাকরির ব্যবস্থা করে দিতে হবে। প্রত্যেকটি সংবাদকর্মীর দায়িত্ব তাদের প্রতিষ্ঠনের মালিককে গ্রহণ করতে হবে। নিরাপত্তা নিশ্চিয়তা দিতে হবে।  

এসময় বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক বলেন, বার বার সাংবাদিকদের উপর নির্যাতনের ঘটনা ঘটতেই থাকে। সেজন্য আমাদের একটাই দাবি সেটি হলো স্পেশাল ট্রাইবুনাল করতে হবে।  

বিএফইউজে মহাসচিব দীপ আজাদ বলেন, প্রতিবাদ করতে করতে আমরা ক্লান্ত হয়ে গেলেও আক্রমণকারীরা ক্লান্ত হয় না। এর কারণ হলো সাংবাদিক হত্যার বিচার হয় না। আমাদের চারজন সাংবাদিক নিহত হয়েছে। ২১৮ সাংবাদিক পুরো বাংলাদেশে আহত হয়েছে। সাংবাদিকদের ৮টি গাড়ি পোড়ানো হয়েছে। ৩৮টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। সাংবাদিক হত্যা এবং নির্যাতনের বিচার করতে হবে। আমরা নিহত ও আহত সাংবাদিকদের তালিকা করছি।  

এসময় সাংবাদিকসহ যারা আহত ও নিহত হয়েছেন তাদের স্মরণে সাংবাদিক নেতারা শোক পালন করেন। সাংবাদিক নেতারা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন এবং দোয়া ও মোনাজাত করেন।  

সমাবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, জুলাই ৩০,২০২৪
ইএসএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।