ঢাকা, শনিবার, ১৯ শ্রাবণ ১৪৩১, ০৩ আগস্ট ২০২৪, ২৭ মহররম ১৪৪৬

জাতীয়

ভয় ভেঙে শহীদ মিনার চত্বরে শিশু কাঁধে নারী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
ভয় ভেঙে শহীদ মিনার চত্বরে শিশু কাঁধে নারী

ঢাকা: রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে আন্দোলনকারীদের মধ্যে দেড় বছরের এক শিশু সন্তানকে কাঁধে নিয়ে অবস্থান করতে দেখা যায় এক নারীকে। এ সময় সরকার বিরোধী বিভিন্ন স্লোগানে উত্তাল ছিল শহীদ মিনার চত্বর।

শনিবার (৩ আগস্ট) বিকেল পৌনে ৫টার দিকে এ দৃশ্য দেখা যায়।

শহীদ মিনার চত্বরে সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের পাশাপাশি হাজার হাজার মানুষের অবস্থান। তাদের মধ্য থেকে একজন নারীকে দেখা যায় এক থেকে দেড় বছর বয়সী এক শিশুকে কাঁধে নিয়ে শিক্ষার্থীদের ডাকা আন্দোলন সমর্থন করতে। লক্ষ্য করা যায় সেই নারী কখনো শিশুটিকে কোলে নিচ্ছেন আবার কখনো কাঁধে নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে একতা প্রকাশ করে বিভিন্ন স্লোগান দিচ্ছেন।

তাদের স্লোগানের মধ্যে রয়েছে ‘গুলি করে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘দিয়েছি তো রক্ত, আরও দেব রক্ত’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে স্বৈরাচার’, ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’ ইত্যাদি স্লোগান দেন আন্দোলনকারীরা।

এর আগে দুপুর দেড়টার থেকে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে জড়ো হতে শুরু করেন। ক্ষণে ক্ষণে বাড়তে থাকে সেই জনস্রোত। এক পর্যায়ে শহীদ মিনার এলাকা জনসমুদ্রে পরিণত হয়।

বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা ঘুরে দেখা যায়, পায়ে হাঁটার পাশাপাশি রিকশা, সিএনজিসহ বিভিন্ন মাধ্যমে শহীদ মিনারে আসছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে দেখা গেছে অভিভাবকদেরও। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মী, শিক্ষক এমনকি রিকশাচালকদেরও এই কর্মসূচিতে দেখা যায়। যেন জনতার ঢল নামে কেন্দ্রীয় শহীদ মিনারে। সমাবেশে যোগ দেওয়া জনমানুষের ভিড় কেন্দ্রীয় শহীদ মিনারের প্রাঙ্গণ থেকে ছড়িয়ে যায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, জগন্নাথ হলসহ অন্যান্য রাস্তায়।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৪
এজেডএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।