ঢাকা, শুক্রবার, ২৫ শ্রাবণ ১৪৩১, ০৯ আগস্ট ২০২৪, ০৩ সফর ১৪৪৬

জাতীয়

সরকারের প্রথম কাজ হবে আইনশৃঙ্খলা রক্ষা করা: বদিউল আলম মজুমদার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
সরকারের প্রথম কাজ হবে আইনশৃঙ্খলা রক্ষা করা: বদিউল আলম মজুমদার সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার

ঢাকা: সদ্য শপথ নেওয়া অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। সংস্কারের মাধ্যমে বিদ্যমান সমস্যাগুলো দূর করার পরামর্শ দিয়েছেন তিনি।

 

পাশাপাশি সব রাজনৈতিক দলকে একটি সমঝোতায় আসার পরামর্শও দিয়েছেন যাতে আগামীতে নির্বাচনের মাধ্যমে যে দলই ক্ষমতায় আসবে সেই সমঝোতা বাস্তবায়ন করবে। পূর্বের অবস্থার যাতে পুনরাবৃত্তি না ঘটে - এর জন্য এই সমঝোতার দরকার বলে তিনি মনে করেন।

শুক্রবার (৯ আগস্ট) বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে নোবেলবিজয়ী ড. মুহাম্মদ ইউনুসকে প্রধান উপদেষ্টা করে করে গঠিত অন্তর্বর্তী সরকার সম্পর্কে প্রতিক্রিয়া জানানোর সময় বদিউল আলম মজুমদার এসব পরামর্শ দেন।  

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়ার পর গত বৃহস্পতিবার (৮ আগস্ট) বঙ্গভবনে এই অন্তর্বর্তী সরকার শপথ গ্রহণ করে।  

এই সরকারের কাছে দেশের জনগণের প্রত্যাশার কথা তুলে ধরে দেশে মানবাধিকার সংরক্ষণ ও  আইনের শাসন প্রতিষ্ঠার চর্চা এখন থেকেই শুরু করা দরকার বলে মনে করেন বদিউল আলম মজুমদার।  

তিনি বলেন, প্রথমেই এই অন্তর্বর্তী সরকারকে স্বাগত জানাই। এই মুহূর্তে এই সরকারের জরুরি কাজ হচ্ছে সুশাসন প্রতিষ্ঠা করার কার্যকরী পদক্ষেপ নেওয়া। এর মধ্যে প্রথম কাজ হওয়া উচিত দেশের আইনশৃঙ্খলা রক্ষা করা, শান্তি রক্ষার ব্যবস্থা করা। যে প্রতিষ্ঠানগুলো ধ্বংস হয়েছে সেই প্রতিষ্ঠানগুলোকে গড়ে তোলা। আরেকটা জরুরি কাজ হচ্ছে যারা নিহত ও আহত হয়েছেন তাদের তালিকা করা। নিহতদের পরিবারকে আর্থিক সহযোগিতা করা, আহতদের সুচিকিৎসার ব্যবস্থা করা।

তিনি বলেন, দেশের যে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে জরুরি ভিত্তিতে সেই সংকট দূর করতে হবে। এর জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া দরকার। যারা অন্যায় করেছে, হত্যাকাণ্ড ঘটিয়েছে তাদের বিচারের আওতায় আনতে হবে, বিচার করতে হবে। যারা লুটপাট, ধ্বংস করেছে তাদের বিচারের আওতায় আনতে হবে। যে রাষ্ট্র গঠিত হবে পরবর্তীতে পূর্বের অবস্থার যাতে পুনরাবৃত্তি না ঘটে সে ব্যবস্থাও করতে হবে। এর জন্য সব রাজনৈতিক দলকে একটা সমঝোতায় আনতে হবে। আগামীতে নির্বাচনের মধ্য দিয়ে যারাই ক্ষমতায় আসবে সেই রাজনৈতিক সমঝোতার শর্তগুলো তারা বাস্তবায়ন করবে।

বদিউল আলম মজুমদার বলেন, সর্বোপরি আইনের শাসন, মানবাধিকার সংরক্ষণ, মানুষের মর্যাদা আনায়ন সরকারের কাজের মধ্যে বর্তায়। এইগুলোর চর্চা এখন থেকেই শুরু করতে হবে। যে সমস্যাগুলো রয়েছে সেগুলো দূর করতে অনেকগুলো পরিবর্তন, সংস্কার আনতে হবে। সংস্কারের কাজ সেটা এই সময় থেকেই শুরু করতে হবে।  

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২৪
এসকে/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।