ঢাকা, রবিবার, ২৬ শ্রাবণ ১৪৩১, ১১ আগস্ট ২০২৪, ০৫ সফর ১৪৪৬

জাতীয়

ব্যাংক থেকে ২ লাখ টাকার বেশি তোলা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
ব্যাংক থেকে ২ লাখ টাকার বেশি তোলা যাবে না

ঢাকা: ব্যাংকের এক একাউন্ট থেকে নগদ টাকা উত্তোলনে দুই লাখ টাকার সর্বোচ্চ সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে একটি অ্যাকাউন্টে একদিনে দুই লাখের বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না।

শনিবার (১০ আগস্ট) রাতে কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বা এমডিদের এক জরুরি বার্তায় এই নির্দেশনা দেওয়া হয়। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ ব্যবস্থা কার্যকর থাকবে।  

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, একজন গ্রাহক দুই লাখের বেশি নগদ টাকা উত্তোলন করতে পারবেন না। তবে যে কোনো পরিমাণ টাকা আরেক হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন। নিরাপত্তা নিশ্চিত করতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

আট আগস্ট অন্তর্বর্তী সরকারের শপথের দিন নগদ এক লাখ টাকার বেশি ব্যাংক থেকে উত্তোলন করা যাবে না বলে নির্দেশনা দেওয়া হয়। নতুন সরকারের শপথের দিন বেশি বেশি টাকা ব্যাংক থেকে উত্তোলন হতে পারে, এমন আশঙ্কা থেকে এমন নির্দেশনা দেওয়া হয়। এর দুইদিন পর আবার নির্দেশনা এলো একদিন এক একাউন্ট থেকে দুই লাখের বেশি টাকা উত্তোলন করা যাবে না। নিরাপত্তা নিশ্চিত করতেই এমন ব্যবস্থা নেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।