ঢাকা, রবিবার, ২৭ শ্রাবণ ১৪৩১, ১১ আগস্ট ২০২৪, ০৫ সফর ১৪৪৬

জাতীয়

শুনেছি চাঁদাবাজির কারণে পণ্যের দাম বেড়ে যায়: ফরিদা আকতার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৪
শুনেছি চাঁদাবাজির কারণে পণ্যের দাম বেড়ে যায়: ফরিদা আকতার

ঢাকা: শুনেছি অনেক লেভেলে সিন্ডিকেট ও চাঁদাবাজির কারণে পণ্যের দাম বেড়ে যায় উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আকতার বলেছেন, আমার দায়িত্ব হলো দাম কমানো।

রোববার ( ১১ আগস্ট) সচিবালয়ে নিজ দপ্তরে প্রথম কাজে যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ একথা বলেন।

দুধ, ডিমের মতো পণ্যের দাম নিয়ন্ত্রণ করতে পারবেন কিনা- জানতে চাইলে তিনি বলেন, পারব কিনা সেটা পরের কথা। কিন্তু আমার দায়িত্ব হলো দাম কমানো। এখানে অনেক সিন্ডিকেট আছে অনেক লেভেলে। যেমন আমি একটি জায়গায় শুনেছি যে চাঁদাবাজির কারণে দাম বেড়ে যায়।

সরবরাহের ক্ষেত্রে যেখানে উৎপাদন হচ্ছে সেখান থেকে বাজার পর্যন্ত আসতে গিয়ে যে প্রসেস তার মধ্যে অনেক জায়গায় অনেক পয়সা দিতে হয়, যেটা পণ্যের দাম বাড়িয়ে দেয়। আমার মনে হয় সেসব জায়গায় একটা মন্ত্রণালয় একা কাজ করতে পারবে না। এটা পরিকল্পনা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় সবাই মিলে করতে হবে। এসব বিশেষ খাদ্যের দাম বাড়তে দেয়া যাবে না। আমি আরো আলোচনা করব কোথায় কোথায় সমস্যাটা আছে এবং সেখানে গিয়ে আমরা অবশ্যই দাম কমাতে চাই।

উপদেষ্টা আরও বলেন, আমাদের দেশের মাছ, গরু-ছাগলের যে প্রজাতি আছে তা বিশ্বে উল্লেখযোগ্য। কাজেই এই মন্ত্রণালয়ে কাজের যে সুযোগ হয়েছে আমরা সেদিকে খুব মনোযোগ দেবো। এখানে অনেক গবেষণা হচ্ছে। এখান থেকে মানুষের জীবন-জীবিকা, পুষ্টির যোগান, আমিষের ঘাটতি পূরনের অনেক সুযোগ হবে।

তিনি বলেন, অনিয়মের কোন সুযোগ রাখা উচিত হবে না। আমরা সেটা অবশ্যই দেখব। কিন্তু প্রথম কাজ হলো একদম গ্রাম পর্যায়ে বা মাঠ পর্যায়ে যে অফিসগুলো আছে সেখানে ভিজিট করব। সেখানে যে সমস্যাগুলো আছে সেগুলো চিহ্নিত করব। আমি অনেক সুযোগ দেখছি।

তিনি বলেন, প্রথম কাজ হচ্ছে মানসম্মত খাদ্য সরবরাহ নিশ্চিত করা। আমিষ নিশ্চিত করা। আমি খোঁজ খবর নেবো তারপর কোন বিষয়গুলো অগ্রাধিকার দিতে হবে সেগুলো ঠিক করে কাজ এগিয়ে নেবো।

তিনি আরও বলেন, সহিংসতায় যে সকল মৎস ও প্রাণিসম্পদ অধিদপ্তর ভাংচুর করা হয়েছে, সেগুলোর সংস্কার কাজও শুরু করা হবে।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা,আগস্ট ১১,২০২৪
এমআইএইচ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ